shono
Advertisement

হরিয়ানার সংঘর্ষে ৩ রাজ্যকে নোটিস সুপ্রিম কোর্টের, VHP-বজরং দলকে মিছিলের অনুমতি

হরিয়ানা হিংসার প্রতিবাদে দিল্লিতে মিছিলের ডাক দিয়েছে দুই দল।
Posted: 03:38 PM Aug 02, 2023Updated: 03:38 PM Aug 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব হিন্দু পরিষদ (Viswa Hindu Parishad) ও বজরং দলের (Bajrang Dal) মিছিল নিষিদ্ধ করে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। শর্তসাপেক্ষে দিল্লিতে মিছিল বের করার অনুমতি দিল শীর্ষ আদালত। বিচারপতিরা জানিয়েছেন, ঘৃণাভাষণ ও হিংসা বাদ দিয়ে মিছিল বের করতে হবে। এছাড়াও গোটা মিছিলের ভিডিও রেকর্ডিং করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। জানা গিয়েছে, মোট ২৩ টি এলাকায় মিছিল বের করার অনুমতি মিলেছে। সেই সঙ্গে উত্তরপ্রদেশ (Uttar Pradesh), হরিয়ানা (Haryana) ও দিল্লির (Delhi) সরকারকেও নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

বুধবার সকালেই সুপ্রিম কোর্টে দুই দলের মিছিলের বিরোধিতা করে মামলা দায়ের হয়। তা সত্ত্বেও দিল্লি একাধিক এলাকায় মিছিল বের করেছে দুই দলের সদস্যরা। এহেন পরিস্থিতিতে শীর্ষ আদালতে দ্রুত শুনানির দাবি জানান আইনজীবীরা। জানা গিয়েছে, বুধবার খানিকক্ষণ আদালতের শুনানি বন্ধ ছিল। তারপরেই দুই দলের মিছিলে অনুমতি দেওয়া নিয়ে মামলা শুরু সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চে। প্রসঙ্গত, হরিয়ানার নুহ-তে সাম্প্রদায়িক হিংসার জেরে সতর্কতা জারি করা হয়েছে গোটা দিল্লি জুড়ে।

[আরও পড়ুন: সিঙ্গাপুর থেকে কলকাতা ফেরার পথে বিপত্তি, হাওড়ায় নদীর চড়ে আটকে গেল পণ্যবাহী জাহাজ]

বেলা দু’টো নাগাদ মামলার শুনানি শুরু হয় শীর্ষ আদালতে। বিচারপতিরা জানিয়ে দেন, হিংসা-ঘৃণাভাষণ বাদ দিয়ে মিছিল করতে হবে। প্রয়োজন পড়লে অতিরিক্ত নিরাপত্তারক্ষী মোতায়েন করতে হবে। তাছাড়াও মিছিলের এলাকায় সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। সেখানে যা কিছু দৃশ্য ধরা পড়েছে সেগুলি সংরক্ষণ করতে নির্দেশ দিয়েছে আদালত। সেই সঙ্গে সাম্প্রদায়িক হিংসার কারণে তিন রাজ্যের সরকারকে নোটিস দিয়েছে শীর্ষ আদালত। আগামী শুক্রবার ফের এই মামলার শুনানি হবে।

গত সোমবার থেকে সাম্প্রদায়িক হিংসায় বিধ্বস্ত হরিয়ানা। বিশ্ব হিন্দু পরিষদের একটি মিছিল থেকেই হিংসার সূত্রপাত। ইতিমধ্যেই সেরাজ্যের নুহ-তে ৬ জনের মৃত্যু হয়েছে। ঘটনার দু’দিন পরে সুপ্রিম কোর্টে দায়ের হয় মামলা। জানা গিয়েছে, নুহ-এর ঘটনার প্রতিবাদ করতেই দিল্লির নানা এলাকায় মিছিলের ডাক দেয় বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদ। বিশেষত দিল্লির নানা মেট্রো স্টেশনে প্রতিবাদ কর্মসূচির ডাক দেয় দুই দল।

[আরও পড়ুন: শুভেন্দু সভাপতি, বিরোধী দলনেতা শংকর! বাংলায় নয়া ফর্মুলার ভাবনা কেন্দ্রীয় বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement