shono
Advertisement

Breaking News

Donald Trump

ট্রাম্পের প্রচারে নাৎসি স্বস্তিকা চিহ্ন, বর্ণবিদ্বেষী স্লোগান! মার্কিনভূমে বিতর্ক তুঙ্গে

ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করে ট্রাম্পের সম্পর্কিত ভাইজি প্রশ্ন তুলেছেন, ‘এসব আমরা করছিটা কী!’
Published By: Amit Kumar DasPosted: 09:46 AM Oct 16, 2024Updated: 09:46 AM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে সম্প্রতি একটি প্রচার মিছিলের ভিডিও ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। ওই মিছিলে বর্ণবিদ্বেষী স্লোগান উঠতে দেখা গিয়েছে। প্রকাশ্যে দাবি তোলা হয়েছে, ‘আমেরিকাকে আবার সাদা করো!’ শুধু তাই নয় ট্রাম্পের প্রচারে দেখা যায় নাৎসিদের স্বস্তিকা চিহ্নের পতাকা।

জানা গিয়েছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থনে ফ্লোরিডার পাম বিচে নৌকা করে প্রচার চালানো হচ্ছিল। সেখানেই একাধিক প্রচার নৌকায় সমর্থকদের হাতে নাৎসিদের স্বস্তিকা চিহ্নের পতাকা দেখা গিয়েছে। তাঁরা বলছিলেন, ‘হোয়াইট পাওয়ার’, ‘হেল ট্রাম্প’ এবং ‘মেক আমেরিকা হোয়াইট এগেন।’ এহেন প্রচারের ভিডিও রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে। দেখা গিয়েছে, সানগ্লাস পরিহিত, মুখে দাড়ি দুই যুবক উচ্চকণ্ঠে এই ধরনের স্লোগান দিচ্ছেন। আরও তিন যুবককেও একই রকম স্লোগান দিতে দেখা গিয়েছে। তবে তাদের মুখ মাস্কে ঢাকা ছিল। ভিডিওতে অনেকগুলি নৌকার গায়ে স্বস্তিকা চিহ্নের নাৎসি পতাকা বাঁধা ছিল। বর্ণবিদ্বেষী স্লোগান উঠতে দেখা গিয়েছে বার বার।

Advertisement

এই বো-প্যারেডের আয়োজক কার্লোস গাভিডিয়া-র দাবি, বেশ কিছু নৌকায় এমন অনেক মানুষ ছিলেন, যাঁরা শুধুমাত্র ট্রাম্পকে সমর্থন করার জন্য এই নৌকা মিছিলে আসেননি। এঁদের একটা অংশ নব্য-নাৎসি দর্শনের প্রচারক। গাভিডিয়া এমনও বলেছেন যে, নাৎসি প্রচারক এই নৌকাগুলি প্রাথমিকভাবে সাধারণ ট্রাম্প সমর্থক হিসাবেই মিছিলে যোগ দেয়। কিন্তু মিছিল শুরুর পরেই এরা নাৎসি ভাবনার প্রচার শুরু করে দেয়। শুরু করে দেয় বর্ণবিদ্বেষী স্লোগান।

ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করে ট্রাম্পের সম্পর্কিত ভাইজি প্রশ্ন তুলেছেন, ‘এসব আমরা করছিটা কী!’লেসলি আব্রাভনেল নামে একজন দর্শক সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স হ্যান্ডলে নাৎসি পতাকা ওড়ানো একটি নৌকায় পাঁচ ব্যক্তির দুটি ছবি শেয়ার করেছেন। তিনি বলেছেন: ‘এই মুহূর্তে, পাম বিচের কাছে। ট্রাম্পের সমর্থকরা সবাই নাৎসি। অসুস্থ।’ কমলা হ্যারিসকে সমর্থন করেন আব্রাভনেল এবং তাঁর ৭০ হাজার ফলোয়ার রয়েছেন। আব্রাভনেলের পোস্ট সোমবার সন্ধ্যা পর্যন্ত ১.৫ মিলিয়নেরও বেশি ভিউ পেয়েছে। বিষয়টি নিয়ে বিতর্কের ঝড় উঠেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে সম্প্রতি একটি প্রচার মিছিলের ভিডিও ঘিরে বিতর্ক।
  • ওই মিছিলে বর্ণবিদ্বেষী স্লোগান উঠতে দেখা গিয়েছে। প্রকাশ্যে দাবি তোলা হয়েছে, ‘আমেরিকাকে আবার সাদা করো!’
  • শুধু তাই নয় ট্রাম্পের প্রচারে দেখা যায় নাৎসিদের স্বস্তিকা চিহ্নের পতাকা।
Advertisement