shono
Advertisement

সঙ্গে চার্জশিটের কপি ও আইনের বই, জেল মুক্তির পথ খুঁজতে দিনরাত সেলে ‘পড়াশোনা’য় মগ্ন মানিক

গত কয়েকমাস ধরে সপরিবারে জেলবন্দি মানিক।
Posted: 04:57 PM Jun 03, 2023Updated: 04:57 PM Jun 03, 2023

অর্ণব আইচ: হাতে চার্জশিটের কপি। কম্বলের বিছানার পাশে ছড়ানো ছেটানো আইনের বই। আইনের প্যাঁচ থেকে নিজেকে আর পরিবারের লোকেদের ছাড়াতে এবার সারাদিনই সেলের ভিতর ‘পড়াশোনা’য় মগ্ন নিয়োগ দুর্নীতির অন‌্যতম অভিযুক্ত মানিক ভট্টাচার্য।

Advertisement

গত কয়েকমাস ধরে তিনি নিজে প্রেসিডেন্সি জেলে বন্দি। এর পর ইডির হাতে গ্রেপ্তার হয়ে জেলে গিয়েছেন মানিক ভট্টাচার্যর ছেলে শৌভিক ভট্টাচার্য। স্ত্রী শতরূপাও জেলবন্দি হয়ে আলিপুর মহিলা জেলে। কারা সূত্রের খবর, একের বাইশ সেলের বারো নম্বর ঘরে রয়েছেন মানিক। নিয়োগ দুর্নীতির অন‌্য অভিযুক্ত পার্থ চট্টোপাধ‌্যায়, কুন্তল ঘোষ, মানিক ভট্টাচার্যর ছেলে শৌভিক ও আরও কয়েকজন এখন সেলে রয়েছেন। তবে তাপস মণ্ডল, শান্তনু বন্দ্যোপাধ‌্যায়ের মতো সিবিআই ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কয়েকজন অভিযুক্তকে এখন সেল থেকে ওয়ার্ডে রাখা হয়েছে। অন‌্যান‌্য বন্দিদের সঙ্গেই রয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: ওড়িশা ট্রেন দুর্ঘটনা: দিনের মতো নবজোয়ার কর্মসূচি বাতিল করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়]

সেলে যে বন্দিরা রয়েছেন, কিছুক্ষণ সময়ের জন‌্য তাঁরা সেলের সামনের চত্বরে ঘুরে বেড়াতে পারেন। জানা গিয়েছে, ইডির অভিযুক্ত মানিক ভট্টাচার্য সংগ্রহ করেছেন চার্জশিটের কপি। তাঁর বিরুদ্ধে পেশ হওয়া ইডির চার্জশিটের কপি ছাড়াও বাকি অভিযুক্তদের বিরুদ্ধে পেশ হওয়া অতিরিক্ত চার্জশিটের কপিগুলিও ঘনিষ্ঠদের মাধ‌্যমে সংগ্রহ করেছেন তিনি। একই সঙ্গে জোগাড় করেছেন আইনের বইও। জেলের অন‌্য সহ বন্দিদেরও জানিয়েছেন, যেহেতু তিনি নিজে আইনজ্ঞ ও আইন কলেজের প্রাক্তন অধ‌্যক্ষ, তাই নিজেই আইনের লড়াইয়ে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

একজন অভিযুক্ত হিসাবে তিনি সওয়াল করবেন না, কিন্তু তাঁর ও তাঁর পরিবারের লোকেদের জামিনের ব‌্যবস্থা করার জন‌্য আইনজীবীদের ‘পথের দিশা’ দেখাতে চান। তার জন‌্যই চার্জশিটের কপি ও আইনের বই নিয়ে দিনরাত ধরে পড়াশোনা করছেন। মানিক ভট্টাচার্যর কয়েকটি সেল পরেই রয়েছেন তাঁর ছেলে শৌভিক। দিনের মধ্যে কয়েকবার সেল থেকে বের হওয়ার সময় বাবা ও ছেলের দেখা হয়। এই ব‌্যাপারে তাঁর ছেলে শৌভিকের সঙ্গেও মানিক আলোচনা করছেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: সঠিক পরিষেবা পেতে শেষ ভরসা অভিষেকই! হাসপাতাল নিয়ে অভিযোগ জানাতে চান হুগলির বাসিন্দারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement