shono
Advertisement
UK election

ব্রিটেনের নির্বাচনে 'লাস্ট বয়'! রাজনীতির ময়দানে নেমে ধরাশায়ী AI প্রার্থী

মাত্র ০.৩ শতাংশ ভোট পড়েছে এআই স্টিভের ঝুলিতে।
Published By: Anwesha AdhikaryPosted: 02:11 PM Jul 05, 2024Updated: 02:11 PM Jul 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ নির্বাচনের ইতিহাসে প্রথম AI প্রার্থী! কিন্তু রাজনীতির ময়দানে দাগ কাটতে পারল না কৃত্রিম বুদ্ধিমত্তা। মাত্র ০.৩ শতাংশ ভোট পড়েছে এআই স্টিভের ঝুলিতে। নিজের নির্বাচনী কেন্দ্রে 'লাস্ট বয়' হয়েছে এই প্রার্থী। উল্লেখ্য, ব্রিটেনের নির্বাচনে বিপুল সাফল্য পেয়েছে লেবার পার্টি। ৪০০রও বেশি আসন গিয়েছে তাদের দখলে।

Advertisement

নির্বাচনের ঘোষণা হতেই অভিনব পন্থা নেন স্টিভ এনডাকোট নামে এক ব্রিটিশ ব্যবসায়ী। তিনি জানান, দেশের রাজনীতির দশায় বিরক্ত হয়ে পড়েছেন। তাই অভিনব উপায়ে নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নেন তিনি। নিউরাল ভয়েস নামে এক সংস্থার সাহায্যে বানিয়ে ফেলেন 'এআই স্টিভ'। নির্বাচনে মনোনয়ন জমা দেয় এই এআই অবতার। ব্রাইটন প্যাভিলিয়ন কেন্দ্র থেকে নির্বাচনী ময়দানে নেমে পড়ে স্টিভ।

[আরও পড়ুন: শ্রমিকের ছেলে থেকে প্রধানমন্ত্রীর কুরসি! চিনে নিন সুনাকদের ধরাশায়ী করা স্টার্মারকে

ভোটের (UK Election) প্রচারে আমজনতাকে একাধিক প্রতিশ্রুতিও দেয় এআই প্রার্থী। সমস্ত প্রয়োজনে পাশে থাকার বার্তা দেওয়া হয়। প্রচারের সময়ে এমনভাবে প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল, যার ফলে নানা সমস্যা এবং সেই সমস্যা সমাধানে কী পন্থা নেওয়া যেতে পারে সেই নিয়ে ভোটারদের সঙ্গে আলোচনা করতে পারত স্টিভ। একসঙ্গে একই সময়ে ১০ হাজার ভোটারের সঙ্গে কথোপকথন চালানোর ক্ষমতাও ছিল তার।

এআই প্রার্থীকে নিয়ে প্রবল আপত্তি ছিল ব্রিটিশ জনতার একটা বড় অংশের। যদি এআই প্রার্থী জিতে যায়, তাহলে একজন মানুষের পরিবর্তে 'রোবট' অংশ নেবে সংসদীয় কার্যপদ্ধতিতে। যদিও সেই আশঙ্কা সত্যি হয়নি। কারণ নিজের কেন্দ্রে মাত্র ১৭৯টি ভোট পেয়েছে এআই স্টিভ। ওই কেন্দ্রে ভোট দিয়েছেন মোট ভোটারের ৭০ শতাংশ। সেখান থেকে জয়ী হয়েছেন গ্রিন পার্টির প্রার্থী সিয়ান বেরি।

[আরও পড়ুন: ব্রিটেনের নির্বাচনে লেবার পার্টির ঝড়, ফলপ্রকাশ শেষের আগেই হার স্বীকার করে দুঃখপ্রকাশ ঋষির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নির্বাচনের ঘোষণা হতেই অভিনব পন্থা নেন স্টিভ এনডাকোট নামে এক ব্রিটিশ ব্যবসায়ী।
  • একসঙ্গে একই সময়ে ১০ হাজার ভোটারের সঙ্গে কথোপকথন চালানোর ক্ষমতাও ছিল তার।
  • এআই প্রার্থীকে নিয়ে প্রবল আপত্তি ছিল ব্রিটিশ জনতার একটা বড় অংশের।
Advertisement