shono
Advertisement
Google Chrome

Google Chrome ব্যবহার করেন? অবিলম্বে সতর্ক হোন, সাবধান করল কেন্দ্রীয় সংস্থা

জেনে নিন কীভাবে থাকবেন সুরক্ষিত?
Published By: Biswadip DeyPosted: 08:37 PM May 23, 2024Updated: 08:37 PM May 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রাউজার হিসেবে আজও সারা বিশ্বে শীর্ষস্থানীয় গুগল ক্রোম। কিন্তু এবার এই ব্রাউজার সম্পর্কেই জরুরি নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সংস্থা। জানিয়ে দিল, সতর্ক না হলে হ্যাকাররা ইউজারদের ডিভাইস সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে, এই আশঙ্কাও রয়েছে। চুরি করতে পারে সংবেদনশীল তথ্য, ইনস্টল করে দিতে পারে ক্ষতিকারক সফটওয়্যার। এমনকী, সেখান থেকে অন্য সিস্টেমে হামলাও করতে পারে। CERT-In তথা ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম নামের কেন্দ্রীয় সংস্থা জানিয়ে দিল, এহেন পরিস্থিতিতে কী করণীয়।

Advertisement

CERT-In এই বিষয়টিকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলেই জানাচ্ছে। প্রযুক্তির খুঁটিনাটি-সহ জানিয়ে দেওয়া হয়েছে উইন্ডোজ ও ম্যাক ইউজারদের ক্ষেত্রে গুগল ক্রোমের 125.0.6422.76/.77-এর আগের সব ভার্শনই ক্ষতিগ্রস্ত হয়েছে। আবার লিনাক্সের ক্ষেত্রে 125.0.6422.76 ভার্শনের আগের সব ভার্শনই ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সব ত্রুটি এড়াতে ইউজারদের অবিলম্বে গুগল ক্রোম আপডেট করতে বলা হয়েছে। আর এর জন্য গুগল ক্রোমের (Google Chrome) অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখান থেকেই আপডেট করতে হবে। আর তাহলেই সুরক্ষিত থাকতে পারবেন ইউজাররা। আর সেজন্য উইন্ডোজ ও ম্যাক ইউজারদের 125.0.6422.76/.77 ও লিনাস্ক ইউজারদের 125.0.6422.76 ভার্শন ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বর-কনের প্রকাশ্য চুম্বনে আপত্তি, রণক্ষেত্র যোগীরাজ্যের বিয়েবাড়ি, হাসপাতালে দুপক্ষের ৬ জন]

প্রসঙ্গত, ক্রোম আপডেটের ক্ষেত্রে অনেক সময় অটোমেটিক আপডেটও অন করা থাকে। সেক্ষেত্রেও বিপদের সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে। পাশাপাশি নিয়মিত কুকি, ক্যাশে ডিলিট করা দরকার। ডিলিট করা যেতে পারে হিস্ট্রিও। ফলে হ্যাকাররা কোনও ভাবে ট্র্যাক করতে চাইলেও দিশা হারাবে। এছাড়া কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করাই ভালো। সামান্যতম সংশয় থাকলেই সতর্ক হতে হবে। অপ্রয়োজনীয় ব্রাউজার প্লাগইন টার্ন অফ করে রাখুন। অনেক সময় এটার মাধ্যমেই আপনার সিস্টেম দখল করে ফেলতে পারে হ্যাকাররা।

[আরও পড়ুন: বুকে পদ্মের ব্যাজ, নির্বাচনে হস্তক্ষেপ! এবার রাজ্যপালের বিরুদ্ধে কমিশনে তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ব্রাউজার হিসেবে আজও সারা বিশ্বে শীর্ষস্থানীয় গুগল ক্রোম। কিন্তু এবার এই ব্রাউজার সম্পর্কেই জরুরি নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সংস্থা।
  • জানিয়ে দিল, সতর্ক না হলে হ্যাকাররা ইউজারদের ডিভাইস সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে, এই আশঙ্কাও রয়েছে।
  • CERT-In জানিয়ে দিল, এহেন পরিস্থিতিতে কী করণীয়।
Advertisement