shono
Advertisement
Cyber Attack

সাইবার হানা উত্তরাখণ্ডে, হ্যাকারের কবলে সিএম হেল্পলাইন-সহ ৯০ সরকারি ওয়েবসাইট

সাইবার হামলার জেরে বন্ধ হয়ে যায় সরকারি কাজকর্ম।
Published By: Amit Kumar DasPosted: 02:01 PM Oct 04, 2024Updated: 02:01 PM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় সাইবার হামলা উত্তরাখণ্ডে। খোদ মুখ্যমন্ত্রী হেল্পলাইন-সহ রাজ্যের ৯০টি সরকারি ওয়েবসাইট চলে গেল হ্যাকারদের কবলে। যার জেরে বৃহস্পতিবার কার্যত স্তব্ধ হয়ে যায় সমস্ত সরকারি পরিষেবা। শুক্রবার সকাল পর্যন্ত তা স্বাভাবিক হয়নি বলে জানা গিয়েছে। এই সাইবার হামলা এইটাই গুরুতর যে, সবচেয়ে নিরাপদ 'ইউকে সওয়ান' ছাড়াও সবচেয়ে গুরুত্ব 'স্টেট ডাটা সেন্টার'ও সাইবার অপরাধীদের কবলে চলে আসে।

Advertisement

উত্তরাখণ্ড সরকারকে তথ্যপ্রযুক্তি সহায়তা প্রধানকারী এক সংস্থার তরফে জানানো হয়েছে, প্রায় ১০০টি ওয়েবসাইট হ্যাক করা হয়। এই পরিস্থিতির জেরে মুখ্যমন্ত্রী সচিবালয়-সহ প্রায় সব সরকারি দপ্তরে কোনও কাজ হয়নি। ঘটনার জেরে মুখ্যমন্ত্রীর হেল্পলাইন, জমি কেনাবেচার নথিভুক্তকরণের মতো গুরুত্বপূর্ণ কাজ বন্ধ ছিল। যে সব জেলায় ই-অফিস চালু রয়েছে সেগুলিও বন্ধ হয়ে যায়।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, এই সাইবার হামলার ঘটনার পর বৃহস্পতিবার মাঝরাত পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালান উত্তরাখণ্ড ‘তথ্যপ্রযুক্তি উন্নয়ন সংস্থা’ (আইটিডিএ)-র বিশেষজ্ঞ দল। দীর্ঘ চেষ্টার পর 'ইউকে সওয়ান' কিছু সময়ের জন্য চালু হলেও তা বেশিক্ষণের জন্য স্থায়ি হয়নি। জানা যাচ্ছে, সাইবার হামলার খবর প্রকাশ্যে আসার পরই উত্তরাখণ্ডের তথ্যপ্রযুক্তি সচিব নীতীশ ঝা এবং আইটিডিএ ডিরেক্টর নিতিকা খান্ডেলওয়াল আইটিডিএ পৌঁছন। শুক্রবার সকাল পর্যন্ত এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি বলে জানা যাচ্ছে।

উত্তররাখণ্ডের সাইবার বিশেষজ্ঞরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন পরিস্থিতি স্বাভাবিক করার। তবে যেভাবে সাইবার হামলা চালানো হয়েছে তাতে উদ্বেগ বাড়ছে। দীর্ঘক্ষণ সরকারি দপ্তরের ওয়েবসাইট হ্যাকারদের কবলে থাকায় তথ্য ফাঁসের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বড়সড় সাইবার হামলা উত্তরাখণ্ডে।
  • খোদ মুখ্যমন্ত্রী হেল্পলাইন-সহ রাজ্যের ৯০টি সরকারি ওয়েবসাইট চলে গেল হ্যাকারদের কবলে।
  • বৃহস্পতিবার কার্যত স্তব্ধ হয়ে যায় সমস্ত সরকারি পরিষেবা।
Advertisement