shono
Advertisement
Lok Sabha Election 2024

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের উৎসবে শামিল গুগলও, ভোটের দিন বদলাল ডুডল

লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট হচ্ছে দেশের ১০২টি কেন্দ্রে।
Posted: 09:57 AM Apr 19, 2024Updated: 01:27 PM Apr 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে শুরু গণতন্ত্রের উৎসব। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের সেই উৎসবে শামিল গুগলও (Google)। দেশের ১৮ তম লোকসভা নির্বাচন(Lok Sabha Election 2024) শুরুর দিনে নতুন ডুডল প্রকাশ করল তারা। আঙুলে কালি দেওয়া ভোটের চিহ্নেই সেজে উঠল গুগল ডুডল। প্রসঙ্গত, নির্বাচনের প্রথম দফায় ভোট হচ্ছে দেশের ১০২টি কেন্দ্রে।

Advertisement

সাত দফার মধ্যে প্রথম দফাতেই সবচেয়ে বেশি আসনে ভোট হচ্ছে। শুক্রবার দেশের ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে। এই তালিকায় আছে পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্র। এছাড়াও অরুণাচল প্রদেশ (২), অসম (৫), বিহার (৪), ছত্তিশগড়়(১), মহারাষ্ট্র (৫), মণিপুর (১), মেঘালয় (২), মিজোরাম (১), নাগাল্যান্ড (১), রাজস্থান (১২), সিকিম (১), তামিলনাড়ু (৩৯), ত্রিপুরা (১), উত্তরপ্রদেশ (৮), মধ্যপ্রদেশ (৫), উত্তরাখণ্ড (৫), আন্দামান ও নিকোবর (১) জম্মু ও কাশ্মীর (১) লাক্ষাদ্বীপ (১) পুদুচেরির (১) মতো রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হবে শুক্রবার।

[আরও পড়ুন: একজনের ৭১৬ কোটি, একজনের সম্বল মোটে ৩২০ টাকা! বিস্তর ফারাক প্রথম দফার প্রার্থীদের সম্পত্তিতে]

বেশ কয়েকটি স্পর্শকাতর এলাকায়ও নির্বাচন হবে এদিন। শান্তিপূর্ণভাবে ভোট করানো বেশ চ্যালেঞ্জের হতে পারে নির্বাচন কমিশনের কাছে। প্রথম দফায় মণিপুরের সম্পূর্ণ একটি কেন্দ্রে এবং আংশিকভাবে আরেকটি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মণিপুরের পাশাপাশি ছত্তিশগড়ের মাওবাদী উপদ্রুত অঞ্চলেও ভোটের দিন হিংসার আশঙ্কা। ছত্তিশগড়েও বিপুল পরিমাণ নিরাপত্তাকর্মী মোতায়েন করেছে নির্বাচন কমিশন।

তবে শুক্রবার সকাল থেকে শান্তিপূর্ণভাবেই শুরু হয়েছে ভোটগ্রহণ। সেই সময়েই বদলে গেল গুগল ডুডল। সেখানে ক্লিক করলেই নির্বাচন সংক্রান্ত যাবতীয় তথ্য ও খবর মিলছে। গুগল শব্দটির মধ্যেই আঙুলে কালি দিয়ে ভোটদানের চিহ্ন মিলিয়ে তৈরি করা হয়েছে এই ডুডল। তবে এই ডুডলের ডিজাইন কে করেছেন সেই নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। শুক্রবার সারাদিন গুগলের হোমপেজে জ্বলজ্বল করবে এই নয়া ডুডল।

নিজস্ব চিত্র।

[আরও পড়ুন: মোদি গ্যারান্টি! ইরানের আতিথেয়তায় মুগ্ধ ইজরায়েলি জাহাজের ‘বন্দি’ ভারতীয়রা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement