shono
Advertisement

রোমিওদের থেকে আত্মরক্ষা করতে প্রশিক্ষণ নেবেন ‘তেজস্বিনী’রা

কলকাতা পুলিশের অভিনব উদ্যোগ। নাম নথিভুক্ত করা যাবে ফেসবুকেও। The post রোমিওদের থেকে আত্মরক্ষা করতে প্রশিক্ষণ নেবেন ‘তেজস্বিনী’রা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:48 AM May 12, 2018Updated: 10:03 AM May 12, 2018

অর্ণব আইচ: রাস্তাঘাট, বাস বা মেট্রোয় অশালীন স্পর্শ করলেই প্রতিবাদ জানাবেন ‘তেজস্বিনী’রা। হাতনাতে তার ফল পাবে ইভটিজার বা রোমিওরা। আত্মরক্ষার কায়দা ও খুঁটিনাটি জেনে নেওয়া এই মহিলাদের সামনে পড়লে বিপদে পড়তে হবে রোমিওদের।

Advertisement

পুলিশ জানিয়েছে, শহরের মহিলারা যাতে নিজেদের রক্ষা করতে পারেন, তার জন্য ময়দানে কলকাতা পুলিশ সার্জেন্ট ইনস্টিটিউটের নতুন প্রয়াস ‘তেজস্বিনী’। পুলিশের মতে, রাস্তা ও চলন্ত বাস বা মেট্রোয় বহু মহিলাকেই অবাঞ্ছিত স্পর্শ ও অশালীন উৎপাতের সামনে পড়তে হয়। বহু বিকৃত রুচির ব্যক্তি মহিলাদের শরীর স্পর্শ করার সুযোগ খোঁজে। আবার কখনও তাঁদের হেনস্তা বা উত্যক্ত করা হয়। সেই কারণে শহরের মহিলাদের আত্মরক্ষার বিভিন্ন পদ্ধতি শেখা অত্যন্ত জরুরি বলে অভিমত লালবাজারের পুলিশকর্তাদের। তাই মহিলাদের ক্যারাটে, কুংফুর মতো আত্মরক্ষার পদ্ধতি শেখাতে ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত ৫ দিনের কর্মশালার আয়োজন করেছে লালবাজার।

[পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তার জন্য চার রাজ্য থেকে আসছে বাহিনী]

কলকাতা পুলিশ অ্যাথলেটিক ক্লাবের টেন্টে এই ৫ দিন সকাল সাতটা থেকে দশটা পর্যন্ত আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে। সম্পূর্ণ বিনামূল্যে এই প্রশিক্ষণ দেবেন বিশেষজ্ঞ প্রশিক্ষকরা। অনলাইনে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন মহিলারা। ১২ থেকে ৪০ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁরা এই প্রশিক্ষণ নিতে পারবেন। কলকাতা পুলিশের ফেসবুকে দেওয়া নম্বরে যোগাযোগ করেও নিজের নাম নথিভুক্ত করা যাবে। এর ফলে কমবে শহরে শ্লীলতাহানি ও ইভটিজিংয়ের মতো অপরাধ।

এদিকে, বৃহস্পতিবার উত্তর কলকাতার কাশীপুরে একটি ৬ বছরের নাবালিকাকে যৌন নিগ্রহের অভিযোগে ১৬ বছরের এক কিশোরকে ধরা হয়েছে। পকসো আইনে মামলা শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

[আমাকে খুনের সুপারি দেওয়া হয়েছে, চাঞ্চল্যকর অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের]

The post রোমিওদের থেকে আত্মরক্ষা করতে প্রশিক্ষণ নেবেন ‘তেজস্বিনী’রা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement