shono
Advertisement

মাঝ ডিসেম্বরে বাড়ল তাপমাত্রা, বড়দিনে দাপট দেখাবে শীত?

কী জানাল হাওয়া অফিস?
Posted: 10:05 AM Dec 19, 2023Updated: 10:08 AM Dec 19, 2023

নিরুফা খাতুন: মাঝ ডিসেম্বরে শীতপ্রেমীদের জন্য দুঃসংবাদ দিল হাওয়া অফিস। মঙ্গলবার সামান্য বেড়েছে তাপমাত্রা। সপ্তাহান্তে আরও বাড়তে পারে পারদ। বড়দিনে কেমন থাকবে আবহাওয়া? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে শীতবিলাসীদের মনে। কী জানাল হাওয়া অফিস?

Advertisement

বুধবার সকাল থেকে মোটের উপর পরিস্কার থাকবে আকাশ। তবে হালকা থেকে মাঝারি কুয়াশায় মুড়েছিল পথঘাট। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫. ১ ডিগ্রি। যা গতকালের তুলনায় সামান্য বেশি। কলকাতা সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ঘোরাফেরা করছে ১৪ থেকে ১৫ ডিগ্রির আশেপাশে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রির কাছে। পশ্চিমের জেলাগুলোতে রীতিমতো মতো হাঁকিয়ে ব্যাটিং করছে শীত। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। শনি ও রবিবার থেকে ক্রমশ বাড়বে তাপমাত্রা। পরের শুক্রবার পর্যন্ত তাপমাত্রা থাকবে ঊর্ধ্বমুখী। অর্থাৎ বড়দিনে হাঁড় কাঁপানো শীতের দেখা মিলবে না বলেই মনে করা হচ্ছে। উত্তরের জেলাগুলোতে তাপমাত্রা প্রায় একইরকম থাকবে। আপাতত দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায়। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে।

[আরও পড়ুন: রাম মন্দিরের বাংলা যোগ, দত্তপুকুরের জামালউদ্দিনের হাতের মূর্তি শোভা পাবে অযোধ্যায়]

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত কোল্ড প্যাসেজ তৈরি হয়েছে। যার জেরে আগামী কয়েকদিনে উত্তর-পশ্চিম ভারত ও মধ্য ভারতে তাপমাত্রা কমবে। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, উত্তর রাজস্থান, পূর্ব মধ্যপ্রদেশ, উত্তর ছত্রিশগড়, উত্তর ঝাড়খণ্ড, পশ্চিম বিহার এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলো এই কোল্ড প্যাসেজের আওতায় পড়ছে। তাপমাত্রা থাকবে ৫ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। এদিকে একটি ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার উপরে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ ভারতের কোমোরিন এলাকায়। কোমোরিন এলাকায় এই ঘূর্ণাবর্তের প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে তামিলনাড়ু, কেরল-সহ দক্ষিণ ভারতে। একইসঙ্গে লাক্ষাদ্বীপ এলাকায় ঝোড়ো হওয়ার সম্ভাবনা। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

[আরও পড়ুন: বর্ধমান স্টেশনে দুর্ঘটনায় প্রাণহানির জের, ৬০টি জলের ট্যাঙ্ক ভাঙার সিদ্ধান্ত পূর্ব রেলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement