shono
Advertisement

বঙ্গে ফের শীতের আমেজ, কলকাতার তাপমাত্রা নামল ১৫ ডিগ্রিতে, বড়দিনে কেমন থাকবে আবহাওয়া?

জেনে নিন কী বলছে হাওয়া অফিস।
Posted: 09:50 AM Dec 21, 2022Updated: 09:50 AM Dec 21, 2022

নব্যেন্দু হাজরা: কয়েকদিন পর অবশেষে ফের বঙ্গে শীতের দাপট। বুধবার সকালে কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছে ১৫ ডিগ্রির ঘরে। বেশ কয়েকটি জেলা তাপমাত্রা নেমেছে ১২-১৩ ডিগ্রি বা তারও নিচে। কুয়াশায় মুড়েছে পথঘাট। ডিসেম্বরের শেষপ্রান্তে এসে অবশেষে শীত উপভোগ করছেন শীতবিলাসীরা। তবে এই আমেজও দীর্ঘস্থায়ী হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। বড়দিনে বাড়বে তাপমাত্রা। 

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বুধবার তাপমাত্রা বেশ খানিকটা নেমে গেলেও শুক্রবার থেকে ফের ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রার পারদ। শুক্রবার বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। সেই কারণে ২৫ ডিসেম্বর অর্থাৎ বড়দিনে বাড়বে তাপমাত্রা। দিন ও রাতে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপর। কার্যত উষ্ণতাতেই কাটবে বড়দিন। শুক্রবার থেকে সোমবারের মধ্যে এক ধাক্কায় তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের।

[আরও পড়ুন: আবাস যোজনায় এবার বড় গড়মিল জলপাইগুড়িতে! তালিকা থেকে বাদ ২০ হাজার নাম]

তবে আগামী ৪৮ ঘণ্টা বজায় থাকবে শীতের আমেজ। বুধবারের মতোই বৃহস্পতিবারও ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গের মালদহ ও দুই দিনাজপুরে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে উত্তরবঙ্গের অন্যান্য জেলায়। এদিকে আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও একটু কমবে উত্তর-পশ্চিম ভারতে। শীতে রীতিমতো জবুথবু দশা হবে। জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ পাঞ্জাব হরিয়ানা উত্তর প্রদেশ এবং রাজস্থানের কিছু অংশে রীতিমতো শৈত্য প্রবাহ। পাঞ্জাবি অতি শৈত্য প্রবাহের সর্তকতা। আগামী দু-তিনদিন ঘন কুয়াশা থাকবে রাজধানী দিল্লি-সহ পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল ও পার্বত্য এলাকায়। পূর্ব ভারতের বিহার ও আগামী দু’দিন ঘন কুয়াশার দাপট।

প্রসঙ্গত, বুধবারের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি।

[আরও পড়ুন: ‘বুলডোজার দিয়ে ঘর গুঁড়িয়ে দেওয়া হোক’, আবাস যোজনা ইস্যুতে হুঁশিয়ারি দিয়ে বিতর্কে অগ্নিমিত্রা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement