shono
Advertisement

ভারতীয় দণ্ডবিধিতে এই আইনগুলির কথা কি আপনি জানেন?

৬ নং আইনটি আপনার অবশ্যই জানা উচিত। The post ভারতীয় দণ্ডবিধিতে এই আইনগুলির কথা কি আপনি জানেন? appeared first on Sangbad Pratidin.
Posted: 09:20 PM Aug 01, 2017Updated: 03:50 PM Aug 01, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘শিব ঠাকুরের আপন দেশে আইন কানুন সর্বনেশে’- সুকুমার রায়ের কবিতার এই লাইনটিই অনেক সময় মনে হয় সত্যি হয়ে গিয়েছে। আমাদের দেশেও এরকম বেশ কিছু অদ্ভুত নিয়ম রয়েছে। তবে এর পাশাপাশি আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এরকম বেশ কিছু নিয়মও রয়েছে যা কিন্তু আমরা জানি না। ওই আইনগুলি সম্পর্কে অনেকেই জানেন, আবার হয়ত অনেকেই জানেন না। জানা না থাকলে জেনে নিন সেরকমই কয়েকটি নিয়ম:

Advertisement

. ১৮৬৭ সালে তৈরি ‘ইন্ডিয়ান সরাইজ অ্যাক্ট’ অনুযায়ী, একজন ব্যক্তি বা মহিলা যেকোনও হোটেলে গিয়ে পানীয় জল চাইতে পারেন। সেই সঙ্গে ব্যবহার করতে পারেন বাথরুমও। এমনকী তাঁরা তাঁদের পোষ্যদেরও নিয়ে যেতে পারেন।

২. একজন মহিলাকে সূর্য ডোবার পরে কিংবা ওঠার আগে গ্রেপ্তার করা যাবে না। একমাত্র তখনই আটক করা যাবে, যখন পুলিশের কাছে লিখিত অনুমতি থাকবে যে কেন ওই মহিলাকে জরুরি ভিত্তিতে গ্রেপ্তার করতে হবে।

[চলতি আগস্টেই আছে টানা ছুটির সুযোগ, জানেন কীভাবে?]

৩. আমাদের দেশে নিত্যদিনই মহিলাদের হেনস্তার খবর শিরোনামে উঠে আসে। আর তাই নিয়ম রয়েছে যে, কোনও মহিলা প্রয়োজন পড়লে যেকোনও থানায় নিজের অভিযোগ দায়ের করতে পারেন।

৪. আমাদের দেশে একটি ছেলে এবং একটি মেয়ে একসঙ্গে থাকতেই পারে। অর্থাৎ তাঁরা লিভ-ইন রিলেশনশিপে যেতেই পারে। তবে অনেকের মনেই এই ধারনা রয়েছে যে, ভারতীয় আইনে লিভ-ইন রিলেশনশিপ বৈধ নয়। তাঁদের জেনে রাখা উচিত, এটি কেবল একটি ভুল ধারণা। সমাজের বিধি নিষেধের কারণেই এমন ভুল ধারণা ছড়িয়েছে। তবে সুপ্রিম কোর্টের নিয়ম অনুযায়ী, এখন বহুদিন কেউ একসঙ্গে থাকলে তাঁদের বিবাহিত স্বামী-স্ত্রী হিসেবে গণ্য করা হবে।

৫. ১৯৬১ সালে তৈরি ম্যাটারনিটি বেনিফিট অ্যাক্ট অনুযায়ী, কোনও গর্ভবতী মহিলাকে চাকরি থেকে বরখাস্ত করা যাবে না।

. ভারতীয় দণ্ডবিধি ২৯৪ ধারায় প্রকাশ্যে আপত্তিজনক অবস্থায় কাউকে দেখা গেলে সেটা আইনের চোখে দণ্ডনীয় অপরাধ। কিন্তু সেখানে কোথাও লেখা নেই যে, প্রকাশ্যে চুমু খাওয়া বা জড়িয়ে ধরা কখনওই অপরাধের পর্যায়ে পড়ে না।

[সমলিঙ্গের প্রতি টান! এটা কি কোনও অসুখ?]

The post ভারতীয় দণ্ডবিধিতে এই আইনগুলির কথা কি আপনি জানেন? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার