shono
Advertisement

রাজ্যে শ্যামাপ্রসাদের নামে কেন্দ্রীয় প্রকল্প, স্বীকৃতি দিল মোদির মন্ত্রিসভা

জোকার পানীয় জল পরিশোধনাগার জনসংঘ প্রতিষ্ঠাতার নামে।
Posted: 07:18 PM Jan 11, 2023Updated: 07:18 PM Jan 11, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: আগেই কলকাতা বন্দর হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের (Shyamaprasad Mukherjee) নামে। এবার শহরের একটি কেন্দ্রীয় সংস্থা তথা ভবন শ্যামাপ্রসাদের নামে হল। জোকার (Joka) পানীয় জল পরিশোধনাগার প্রকল্পের নতুন নাম হল ডক্টর শ্যামাপ্রসাদ মুখার্জি ন্যাশনাল ইন্সটিউশন অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশন (‘Dr. Syama Prasad Mookerjee National Institute of Water and Sanitation)। বুধবার এই বিষয়ে বিবৃতি জারি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বাধিন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Advertisement

গত ৩০ ডিসেম্বরে বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনে কলকাতায় আসার কথা ছিল প্রধানমন্ত্রী মোদির। যদিও মায়ের প্রয়াণের জন্য সশরীরে হাজির থাকতে পারেননি তিনি। ফলে আহমেদাবাদ থেকে ভারচুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। সেদিনই জোকায় ডায়মন্ড হারবার রোডে অবস্থিত কেন্দ্রীয় পানীয় জল পরিশোধনাগারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোদি। যার নামকরণ হয় বিতর্কিত বাঙালি ব্যক্তিত্ব জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। তবে এদিনই মন্ত্রিসভা স্বীকৃতি দিল ডক্টর শ্যামাপ্রসাদ মুখার্জি ন্যাশনাল ইন্সটিউশন অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশনকে।

[আরও পড়ুন: প্রকাশ্যে গোপনাঙ্গ দেখিয়ে প্রস্রাব ব্যক্তির! ছিঃ ছিঃ কাণ্ড দিল্লি বিমানবন্দরে]

জোকায় ৮.৭২ একর জমিতে অবস্থিত এই কেন্দ্রীয় প্রকল্পটি। প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে জনস্বাস্থ্য প্রকৌশল, পানীয় জল পরিশোধন, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সংক্রান্ত কাজের হয়ে থাকে এখানে। যা স্বচ্ছ ভারত মিশন এবং জল জীবন মিশনকে আরও জোরদার করতে সাহায্য করবে। রাজ্যের গ্রামীণ ও আর্বান এলাকায় একইসঙ্গে কাজ করবে ডক্টর শ্যামাপ্রসাদ মুখার্জি ন্যাশনাল ইন্সটিউশন অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশন।

[আরও পড়ুন: মোবাইল চোরকে ধরতেই হামলা, দিল্লিতে কনস্টেবলকে কোপাল ছিনতাইকারী, দাঁড়িয়ে দেখল জনতা]

প্রসঙ্গত, কলকাতা বন্দর শ্যামাপ্রসাদের নামে হওয়ার পর ২০২১ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খড়্গপুরে উদ্বোধন করেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চের। যদিও আইআইটির তৈরি ৭৫০ শয্যার হাসপাতালটি প্রথমে হওয়ার কথা ছিল বিধানচন্দ্র রায়ের নামে, সেক্ষেত্রে নাম হত বিসি রায় ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ হাসপাতাল। যদিও তা হয়নি। এদিকে শ্যামাপ্রসাদের নামে হাসপাতালের নামকরণ হওয়ায় গেরুয়া রাজনীতির অভিযোগ তোলে ক্যাম্পাসের ছাত্র সংগঠনের সদস্যরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement