shono
Advertisement

উকুনের জ্বালায় জেরবার আপনার সন্তান? নিস্তার এই সহজ উপায়ে

কেমিক্যালে ভরা শ্যাম্পু নয়, ঘরোয়া টোটকাতেই মিলবে রেহাই। The post উকুনের জ্বালায় জেরবার আপনার সন্তান? নিস্তার এই সহজ উপায়ে appeared first on Sangbad Pratidin.
Posted: 08:32 PM Nov 27, 2017Updated: 02:21 PM Sep 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উকুন নিয়ে আতঙ্ক নেই, এমন বাঙালি পরিবার খুঁজে পাওয়া দুষ্কর। তায় যদি সেই পরিবারে থাকে কোনও স্কুলপড়ুয়া শিশু তাহলে কথাই নেই। যার চুলের মাধ্যমে ‘চালান’ হয়ে সহপাঠীদের মাথায় খুব সহজেই ভরে যায় এই চলমান আতঙ্ক। যা পরে পাকা আস্তানা হতে পারে বাবা-মা বা সেই বাড়ির অন্যদের মাথাতেও।

Advertisement

[পার্টনার কি মিলনের ইচ্ছা হারাচ্ছেন? নেপথ্যে এই কারণগুলি নয় তো?]

আদতে উকুন তেমন ক্ষতিকারক না হলেও নিয়মিত মাথা চুলকানি ক্রমাগত অস্বস্তিতে রাখে বড়দের পাশাপাশি পরিবারের ছোট সদস্যদেরও। তাই ছোটদের অনবরত মাথা চুলকানো নিশ্চিত করে দেয় আপনার পরিবারে এই বিরক্তিকর অনাহূত অতিথির আগমন। মূলত স্কুল, খেলার মাঠ বা দীর্ঘ সময় যেখানে পাশাপাশি থাকতে হয় সেখান থেকে তারা এই পোকাটিকে বয়ে আনে। দ্রুত এক মাথা থেকে আর এক মাথায় সংক্রমিত হয়।

[ডিম নাকি নিরামিষ, খাওয়া যাবে একাদশীতেও!]

এবার চাই এর থেকে নিষ্কৃতি, যা মোটেই সহজ নয়। প্রথমত, বাজারচলতি শ্যাম্পুতে ব্যবহৃত রাসায়নিক আপনার শিশু সন্তানের জন্য একটু বেশিই ক্ষতিকারক। বারবার শ্যাম্পু কিনলে খরচটা নেহাত কম হয় না। দ্বিতীয়ত, একাধিকবার শ্যাম্পুর প্রয়োগের পাশাপাশি প্রয়োজন উকুন বাছার জন্যে ঘন দাড়াবিশিষ্ট বিশেষ চিরুণির, যা ব্যবহারে নারাজ আপনার পরিবারের ছোট সদস্যটি। কারণ এটির প্রয়োগ মাথায় আরামের বদলে কচিকাঁচাদের বিরক্তি বাড়ায়। এসবের বাইরে গিয়ে অন্যরকম টোটকা থাকল আপনাদের জন্য। যা হাতের নাগালেই রয়েছে। যাতে কোনও রাসায়নিকের বালাই নেই। তবে উকুন থেকে মুক্তি পেতে আপনাকে বেশ খানিকটা ধৈর্য ধরতে হবে।

কী কী প্রয়োজন:

  • একটি উকুন বাছার চিরুণি
  • মাউথওয়াশ
  • হোয়াইট ওয়াইন ভিনিগার
  • একটি প্লাস্টিকের ব্যাগ বা শাওয়ার ক্যাপ
  • তোয়ালে

[শীতে রোগ থেকে রেহাই চান? তাহলে ঘরেই তৈরি করুন চ্যবনপ্রাশ]

কী করবেন:

  • প্রথমে মাউথওয়াশ দিয়ে চুল ভিজিয়ে নিন। এরপর চুলের গোছা প্লাস্টিক বা শাওয়ার ক্যাপে মুড়িয়ে নিন।
  • এভাবে এক ঘণ্টা রাখতে হবে। এতে আপনার মতো অধৈর্য হয়ে পড়বে উকুনগুলো। মাউথওয়াশের গন্ধে ওরা একেবারে নাজেহাল হবে।
  • এরপর চুলটা ধুয়ে নিন। একপ্রস্থ কাজ শেষ। চুল যখন ভেজা অবস্থায় তখন তাতে হোয়াইট ওয়াইন ভিনিগার দিন। এতে উকুনের ডিমের বারোটা বাজবে। এভাবে অবশ্য আরও একটা ঘণ্টা অপেক্ষা করতে হবে।

  • এই পর্যন্ত কাজ অনেকটাই হয়ে গেল। এবার যে শ্যাম্পু ব্যবহার করেন তা দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। উকুন বাছার চিরুণি দিয়ে মাথ আঁচরান।
  • এরপরও কোনওভাবে আপনার বাচ্চা উকুন ‘বয়ে’ আনলে স্কুলে যাওয়ার আগে একবার মাউথওয়াশ স্প্রে করে দিন। তাতে ওদের মেজাজটাও ফুরফুরে থাকবে। উকুন মাথায় বাসা বাঁধার আর সাহসও পাবে না।

[কোন পেশা বেছে নেবে আপনার খুদে? উত্তর দেবে জন্ম মাস]

The post উকুনের জ্বালায় জেরবার আপনার সন্তান? নিস্তার এই সহজ উপায়ে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার