shono
Advertisement
Budget Friendly Travel

সস্তায় পুষ্টিকর! দেশের এই পাঁচ জায়গায় কম খরচেই বেড়াতে পারবেন

একেবারে 'বাজেট ফ্রেন্ডলি ট্রিপ'।
Posted: 08:13 PM Apr 26, 2024Updated: 08:13 PM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরমের ছুটি আসছে। বেড়াতে যেতে হবে তো! মধ্যবিত্তর কিন্তু আবার পকেটের খেয়ালও রাখতে হয়। তাহলে? তাহলে ঠিকঠাক পরিকল্পনার প্রয়োজন। আমাদের দেশেই এমন জায়গা রয়েছে যেখানে কম খরচে সুন্দরভাবে বেড়ানো সম্ভব। যাকে কিনা বলে একেবারে 'বাজেট ফ্রেন্ডলি ট্রিপ'।

Advertisement

আপনি কি প্রকৃতিপ্রেমী? তাহলে নিশ্চিন্তে চলে যেতে পারেন দেশের এই জায়গায়। হিমাচল প্রদেশের সুন্দর সাজানো গ্রাম কাসোল। এখানে পাহাড়ের গায়ে প্রচুর ছোট ছোট কটেজ রয়েছে৷ সেখানে অত্যন্ত কম খরচে থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে। প্রকৃতির সৌন্দর্য দেখার জন্য লোকাল বাসে ঘুরতে পারেন৷ বাসে বিশেষ ভিড় না হওয়ায় অসুবিধা হবে না। ফলে আলাদা করে গাড়ি বুক করার প্রয়োজন নেই। কম খরচের গন্তব্য হিসেবে বেশ পরিচিত কাসোল।


পুদুচেরি। নামটা শুনে মনে হতে পারে, এটা তো কোনওভাবেই সস্তার জায়গা নয়৷ কারণ দক্ষিণ ভারতের এই জায়গায় গিয়ে অনেকেরই বাজেট ফেল করেছে। আপনি তাঁদের দলে পড়বেন না। নিঃসন্দেহে পুদুচেরিতে থাকা ও খাওয়ার দাম বেশি। সেক্ষেত্রে আপনি অরবিন্দ আশ্রমে থাকতে পারেন৷ থাকার খরচও যেমন কমবে, তেমন আশ্রমে নিরামিষ খাবার পাবেন একেবারে বিনামূল্যে। সঙ্গে যোগ শিক্ষাও পেয়ে যাবেন। এবার বেঁচে যাওয়া অর্থে বাকি শহরটা ঘুরে নিতে নিশ্চয়ই খুব একটা সমস্যা হবে না।

[আরও পড়ুন: গরমে বাড়ির গাছের খেয়াল কীভাবে রাখবেন? কতটা জল দিতে হবে? ]

তামিলনাড়ুর পাহাড়ি শহর কোদাইকানাল। গুগলে গিয়ে একবার এই জায়গার ছবিগুলো ঘেঁটে দেখতে পারেন। মনকে আটকে রাখা কঠিন হয়ে পড়বে। কয়েকশো টাকা দিলেই পাহাড়ের কোলে নিরিবিলি শান্তিতে থাকার ঘর পেয়ে যাবেন। মনোরম পরিবেশে কটা দিন কাটালে শরীর ও মন দুই-ই সুস্থ হয়ে উঠবে।


আলেপ্পিকে এক টুকরো স্বর্গ বললে বাড়িয়ে বলা হবে না। একটা হাউজবোট ভাড়া করে নিয়ে বেরিয়ে পড়তে হবে। রোমাঞ্চ মেশানো স্নিগ্ধতা আপনাকে মুগ্ধ করতে বাধ্য। স্থানীয় জেলেকে বললে কয়েকশো টাকা দিলেই তাঁরা নিজেদের হাউজবোটে আপনাকে দীর্ঘক্ষণ ঘুরিয়ে দেবে। এখানের খাওয়ার খরচও হবে আপনার বাজেটের মধ্যে।


ঘুরতে যাওয়ার জায়গাগুলোর মধ্যে থেকে কি অরুণাচল প্রদেশের নাম বাদ পড়েছে? তাহলে এখনই সেই নামটা তালিকায় যোগ করুন৷ কারণ ইটানগর না গেলে প্রকৃতির সৌন্দর্য দেখার অনেকটাই বাকি থেকে যাবে৷ রাজ্যের রাজধানীতে সস্তাতেই থাকা-খাওয়ার জায়গা খুঁজে নিতে পারবেন। কম খরচে ইটা দূর্গ, জওহরলাল নেহেরু জাদুঘরের মতো নাম করা জায়গাগুলো ঘুরে নিতেই পারেন।

[আরও পড়ুন: বাদ সাধছে কাঁধ! ফ্রোজেন শোল্ডারে ভুগছেন? রইল ৭টি দারুণ ব্যায়ামের টিপস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হিমাচল প্রদেশের সুন্দর সাজানো গ্রাম কাসোল৷ এখানে পাহাড়ের গায়ে প্রচুর ছোট ছোট কটেজ রয়েছে৷
  • তামিলনাড়ুর পাহাড়ি শহর কোদাইকানাল৷ গুগলে গিয়ে একবার এই জায়গার ছবিগুলো ঘেঁটে দেখতে পারেন৷
Advertisement