shono
Advertisement

রাশিয়া, চিন থেকে নেতাজির গুরুত্বপূর্ণ ফাইল কেন আনা হল না? সংসদে সরব জহর সরকার

গত কয়েক সপ্তাহ ধরে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি।
Posted: 01:59 PM Feb 11, 2022Updated: 01:59 PM Feb 11, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: চিন, রাশিয়া, জাপান, আমেরিকা, ব্রিটেন থেকে নেতাজি সংক্রান্ত পাওয়া বিভিন্ন তথ্য জানাল কেন্দ্র। গত কয়েক সপ্তাহ ধরে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে উত্তাল হয়েছে জাতীয় রাজনীতি। একমাসেরও কম সময়ে একের পর এক প্রসঙ্গে হয়েছে নানা বিতর্ক। এবার সংসদে কেন্দ্রকে এই সংক্রান্ত জোড়া আক্রমণ করলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভা সাংসদ জহর সরকার (Jawhar Sircar)। বৃহস্পতিবার বিদেশমন্ত্রককে লিখিত প্রশ্নের পাশাপাশি প্রসঙ্গটি তোলেন রাজ্যসভার বিশেষ উল্লেখ পর্বেও।

Advertisement

এদিন, লিখিত প্রশ্নে মূলত তিনটি প্রশ্ন করেন জহরবাবু। নেতাজি (Netaji Subhash Chandra Bose) সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল ও নথি ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, জাপান ও চিনের থেকে আনার বিষয়ে কেন আরও জোর দেওয়া হল না? ভারতীয় প্রধানমন্ত্রী কি এই দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন? জাপানের রেনকোজি মন্দিরে থাকা চিতাভষ্মের ডিএনএ পরীক্ষা করিয়ে কেন বিতর্কিত বিষয়টি চিরতরে সমাধান করা হচ্ছে না?

[আরও পড়ুন: ‘আরেকবার ২০১৮ হলে ২০১৯ও হবে’, পুরভোটের আগে তাৎপর্যপূর্ণ পোস্ট তৃণমূলের যুবনেতা দেবাংশুর]

শুধু প্রশ্ন করেই থেমে থাকেননি জহরবাবু। বিষয়টি উত্থাপন করেন রাজ্যসভার বিশেষ উল্লেখ পর্বে। চেয়ারম্যান বিষয়টির লিখিত জবাবে স্বীকৃতি দিয়েছেন। সেখানে প্রাক্তন আমলার প্রশ্ন, ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তির তৈরি করতে কত টাকা খরচ হচ্ছে? এই মূর্তি তৈরির অনুমোদন কবে দেওয়া হয়? কবেই বা মূর্তি তৈরির কাজ সম্পন্ন হবে? এছাড়া কেন মাঝেমধ্যেই হলোগ্রাফিক মূর্তি উধাও হয়ে যাচ্ছে সেই প্রশ্ন করে কেন্দ্রের কাছে জানতে চান, সেখানে কোনও স্থিতিশীল মূর্তি রাখা সম্ভব কিনা।

[আরও পড়ুন: Coronavirus: দ্রুত সুস্থ হচ্ছে দেশ, আরও কমল দৈনিক করোনা আক্রান্ত, স্বস্তি মৃতের সংখ্যাতেও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement