shono
Advertisement

Olympics-এর শেষদিন টোকিওয় টাইফুনের আশঙ্কা, রয়েছে বন্যার পূর্বাভাসও

পরিস্থিতির দিকে কড়া নজর রাখা হচ্ছে জানিয়েছেন আয়োজকরা।
Posted: 02:59 PM Aug 06, 2021Updated: 06:52 PM Aug 06, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিকের (Tokyo Olympics 2020) শেষ দিনে টোকিওয় (Tokyo) আছড়ে পড়তে চলেছে টাইফুন। রবিবার সন্ধ্যায় অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান। তার আগে দিনভর রয়েছে নানা খেলা। ফলে পরিস্থিতির দিকে কড়া নজর রাখছেন উদ্যোক্তারা। শনিবার বিকাল থেকেই প্রাকৃতিক দুর্যোগ শুরু হয়ে যাবে বলে জানাচ্ছে জাপানের আবহাওয়া দপ্তর।

Advertisement

গত সপ্তাহে জাপানে আছড়ে পড়েছিল একটি ঝড়। যার জেরে পিছিয়ে দেওয়া হয়েছিল রোয়িং ও তিরন্দাজির কয়েকটি ইভেন্ট। তবে রবিবারের ঝড়ের কারণে কোনও খেলা পিছিয়ে দেওয়া হবে কিনা সেই ব্যাপারে এখনও উদ্যোক্তাদের তরফে কিছু জানানো হয়নি। ঠিক কী জানিয়েছে হাওয়া অফিস? শনিবার বিকেল থেকেই দুর্যোগ শুরুর পূর্বাভাসের সঙ্গে জানানো হয়েছে সেই সময় থেকেই ঝোড়ো হাওয়া বইবে। সেই সঙ্গে সমুদ্রের ঢেউ আরও উঁচু হবে। ফলে বন্যা পরিস্থিতিও সৃষ্টি হবে।

[আরও পড়ুন: মেজর ধ্যানচাঁদের নামে খেলরত্ন পুরস্কার, রাজীব গান্ধীকে ছাঁটলেন PM Modi]

রবিবারই শেষ হচ্ছে অলিম্পিকের আসর। ওইদিন সন্ধ্যায় সমাপ্তি অনুষ্ঠান রয়েছে। তার আগে রয়েছে ওয়াটার পোলো, রিদমিক জিমন্যাস্টিকের ইভেন্ট। টোকিওরই ইনডোর স্টেডিয়ামে আয়োজিত হবে ওই ইভেন্টগুলি। এছাড়া শিজুওকায় রয়েছে সাইক্লিং রেস। এছাড়াও স্যাপ্পোরোয় রয়েছে পুরুষদের ম্যারাথন। আয়োজক কমিটির মুখপাত্র মাসা তাকায়া জানিয়েছেন, তাঁরা ঝড়ের গতিপথের দিকে কড়া নজর রাখছেন। তবে ঝড়ের কারণে বেশি আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই বলেই জানাচ্ছেন তিনি।

গত বুধবারই ভূমিকম্পে কেঁপে উঠেছিল টোকিও। ভোর সাড়ে পাঁচটা নাগাদ হওয়া ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬। তবে এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কোনও সুনামি সতর্কতাও জারি করা হয়নি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ডাঙা থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে সমুদ্রপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে। গেমস ভিলেজ থেকে প্রতিযোগীরা কম্পন টের পাওয়ার অভিজ্ঞতার কথা জানিয়েছিলেন। তবে অলিম্পিকের জন্য ব্যবহৃত স্টেডিয়ামগুলি এবং গেমস ভিলেজ সবকিছুই এমনভাবে তৈরি যাতে ভূমিকম্পের কারণে কোনও ক্ষতি না হয়। ফলে কোনও আতঙ্ক ছড়ায়নি।

[আরও পড়ুন: Tokyo Olympics: গ্রেট ব্রিটেনের কাছে হার, মহিলা হকিতে ব্রোঞ্জ হাতছাড়া ভারতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement