shono
Advertisement

৫৪ বছর পরে নভেম্বরে তুষারপাত জাপানে

এ বছর সব নিয়ম বদলে গিয়েছে। The post ৫৪ বছর পরে নভেম্বরে তুষারপাত জাপানে appeared first on Sangbad Pratidin.
Posted: 10:52 PM Nov 25, 2016Updated: 05:22 PM Nov 25, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সে এসে গিয়েছে। জাপানের আনাচে-কানাচে পেতেছে সফেদ গালিচা। তার পোশাকি নাম হাতসুয়ুকি। মানে, বছরের প্রথম তুষারপাত। একটানা ৫৪ বছর পরে ফের টোকিওকে কেন্দ্র করে জাপান মজেছে নভেম্বরের তুষারপাতে।

Advertisement


জাপান আবহাওয়া দফতর বলছে, এর আগে ৫৪ বছর ধরে একটানা তুষারপাত হয়েছে নভেম্বর মাসের পরে। নভেম্বরে টোকিওর তুষারের চাদরে মুখ ঢেকে নেওয়ার শেষ সাল ছিল ১৯৬২। তার পরে আর জাপানের নভেম্বর মাসে শীত উদযাপনের সৌভাগ্য হয়নি। কিন্তু, এ বছর সব নিয়ম বদলে গিয়েছে।


বছরের এই সময়টায় টোকিওর তাপমাত্রা থাকে ১০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এ বছরে তাপমাত্রা হিমাঙ্কের নিচে। ইতিমধ্যেই টোকিওর রাস্তা, রেল লাইন, গাছের শাখা-প্রশাখা, বাড়ির চাল- সব জায়গায় চোখে পড়ছে বরফের পুরু আস্তরণ। নিঃসন্দেহে টোকিওবাসীর কাছে এ এক বড় পাওনা। কেন না, ১৯৬২-র নভেম্বরে তুষারপাত হলেও তা এমন বহুল পরিমাণে হয়নি। বরফের আস্তরণে ঢেকে যায়নি সব কিছু।


অবশ্য বরফের আস্তরণে এভাবে সব কিছু ঢেকে যাওয়ায় যা যা অসুবিধা হতে পারে, সেগুলোরও মুখোমুখি হচ্ছে টোকিও। খবর বলছে, এখন না কি খুব মন্থর হয়ে গিয়েছে ও দেশে যানবাহনের আনাগোনা। শীতের কষ্টও রয়েছে!


কিন্তু সব অসুবিধা ভুলে টোকিও তথা জাপানের তুষারপাত উদযাপনের আনন্দ বাধা মানছে না! স্বাভাবিক! একটানা ৫৪ বছর পরে কেউ যদি ঘরে ফিরে আসে, তাকে স্বাগত জানানো ছাড়া আর কী উপায়ই বা থাকে!

The post ৫৪ বছর পরে নভেম্বরে তুষারপাত জাপানে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement