shono
Advertisement

রাষ্ট্রসংঘে হঠাৎ কাশ্মীর প্রসঙ্গ তুরস্কের প্রেসিডেন্টের মুখে!

কয়েকদিন আগেই জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছিলেন এরদোগান।
Posted: 02:52 PM Sep 20, 2023Updated: 02:52 PM Sep 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে উঠল কাশ্মীর প্রসঙ্গ। তুরস্কের (Turkey) প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান (Recep Tayyip Erdogan) রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে উপত্যকা ইস্যু তুলে ধরলেন।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? তাঁকে বলতে শোনা গিয়েছে, ”ভারত ও পাকিস্তানের মধ্যে কথোপকথন ও সহযোগিতার মাধ্যমে কাশ্মীরে শান্তি বজায় রাখতে পারলে দক্ষিণ এশিয়ায় শান্তি, স্থিতাবস্থা ও উন্নতির আরেকটি রাস্তা খুলে যেতে পারে। আর এদিকে এগিয়ে চলার প্রতিটি পদক্ষেপে তুরস্ক তার সমর্থন জানিয়ে যাবে।”

[আরও পড়ুন: ব্রিটেনের রাস্তায় উজ্জ্বল গোলাপি পায়রা! রং কি আসল? নেটদুনিয়ায় ভাইরাল ছবি]

কিছুদিন আগেই জি-২০ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি এসেছিলেন এরদোগান। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করেন তিনি। সেই সময় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে দুদেশের সম্পর্ক মজবুত রাখার বিষয়ে কথা হয়েছিল। কিন্তু এবার তাঁর মুখে কাশ্মীর প্রসঙ্গ শোনা গেল।
এরদোগান অবশ্য জানিয়েছেন, ভারত রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে যে ভূমিকা নিয়েছে তা প্রশংসনীয়। কিন্তু এতদসত্ত্বেও তাঁর মুখে কাশ্মীর প্রসঙ্গ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

এর আগে ২০২২ সালেও রাষ্ট্রসংঘে কাশ্মীর প্রসঙ্গ তুলতে দেখা গিয়েছিল তাঁকে। তারও আগে ২০২০ সালে রাষ্ট্রসংঘের সাধারণ বিতর্কে অংশ নিয়ে ভিডিও বার্তায় কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেছিলেন তিনি। সেই সময় তাঁর মতামতকে ‘একেবারেই গ্রহণযোগ্য নয়’ বলে তোপ দেগেছিল নয়াদিল্লি। এখন দেখার, তাঁর এবারের মন্তব্যের প্রতিক্রিয়ায় ভারত কোনও মন্তব্য করে কিনা।

[আরও পড়ুন: সংবিধান থেকে উধাও ‘সেকুলার’ ও ‘সোশালিস্ট’, কেন্দ্রের বিরোধিতায় সরব কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement