shono
Advertisement

যুদ্ধের দামামা, ফের আমিরশাহীতে মিসাইল ছুড়ল হাউথি বিদ্রোহীরা

ইজরায়েল প্রেসিডেন্টের সফরের আগেই আমিরশাহীতে হামলা।
Posted: 02:14 PM Jan 31, 2022Updated: 02:14 PM Jan 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একমাসে সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) তৃতীয়বার মিসাইল হামলা ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীর। যদিও এবার আর বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। বরং মাঝ আকাশেই মিসাইল নষ্ট করে দিল আমিরশাহীর এয়ার ডিফেন্স।

Advertisement

চলতি বছরের শুরু থেকেই ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হাউথির (Houthi) নিশানায় আমিরশাহী। ১৭ জানুয়ারির ড্রোন হামালয় প্রাণ গিয়েছিল দুই ভারতীয়-সহ তিনজনের। তার পরেও ফের আমিরশাহীকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল তারা। সূত্রের খবর, সোমবার সকালেও ফের হামলা করে হাউথি জঙ্গিরা। ছোড়া হয়েছিল ব্যালেস্টিক মিসাইল। মাঝ আকাশেই সেটিকে ধ্বংস করে দেয় আমিরশাহীর এয়ার ডিফেন্স।

[আরও পড়ুন: চাকা ফেটে উলটে গেল বরযাত্রী বোঝাই বাস, ডোরিনা ক্রসিংয়ে দুর্ঘটনায় জখম অন্তত ২০]

আমিরশাহীর প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়, মাঝ আকাশেই মিসাইল ধ্বংস করা হয়েছে। জনমানবহীন এলাকায় সেটি ভেঙে পড়ে। তবে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কোনও প্রাণহানির খবর নেই। তারা আরও জানিয়েছে, “দেশ এবং দেশের মানুষকে রক্ষা করতে তৈরি আমরা। যে কোনও রকম বিপদকে ঠেকাতে প্রস্তুত রয়েছি।” উল্লেখ্য, এ নিয়ে চলতি মাসে আমিরশাহীতে তৃতীয়বার হামলা চালাল ইয়েমেনের জঙ্গিগোষ্ঠী

প্রসঙ্গত, ২০২০ থেকে ইজরায়েলের সঙ্গে আমিরশাহীর সম্পর্কের উন্নতি হয়েছে। সেই সূত্রে ধরে এদিনই আমিরশাহী সফর আসছেন ইজরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেজগ। তার আগে ইয়েমেনের এই হামলা চিন্তা বাড়িয়েছে। তবে পূর্ব নির্ধারিত সূচি মেনেই সফর সারবেন ইজরায়েলের প্রেসিডেন্ট। এই হামলা সফরে কোনও প্রভাব ফেলবে না।

প্রসঙ্গত, চলতি মাসের ১৭ তারিখ আবু ধাবিতে ড্রোন হামলা চালায় হাউথিরা। প্রাণ গিয়েছিল ৩ জনের। তার পর আবার কারাগারে বিমান হামলা চালিয়ে অন্তত ৭০ জনকে খতম করে হাউথি বাহিনী। হাউথি বিদ্রোহীদের হামলায় প্রাণহানির পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জেলের। ভেঙে পড়েছে কারাগারের একাংশ। রাষ্ট্রসংঘের (UN)মহাসচিব আন্তোনিও গুতেরেজ বিবৃতি দিয়ে জানিয়েছেন, এই হামলায় সাধারণ নাগরিকদের টার্গেট করা হয়েছে, যা মানবাধিকার লঙ্ঘনের মধ্যে পড়ে। এবার ফের মিসাইল হামলা চালাল তারা। 

[আরও পড়ুন: অবৈধভাবে ইটালি পাড়ি দেওয়ার চেষ্টা, প্রবল ঠান্ডায় মাঝ সমুদ্রে প্রাণ গেল ৭ বাংলাদেশির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement