shono
Advertisement

উমেশ-অশ্বিনের ধারে ধরাশায়ী শাকিবরা, ঢাকা টেস্টের প্রথম দিন দাপট ভারতেরই

চারটি করে উইকেট পান উমেশ যাদব ও রবিচন্দ্রন অশ্বিন।
Posted: 04:30 PM Dec 22, 2022Updated: 04:45 PM Dec 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মীরপুরে বাংলাদেশের (India vs Bangladesh) বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খানিকটা এগিয়ে রয়েছে ভারত। দিনের শুরুতে টস হেরে খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছিলেন কে এল রাহুলরা। তবে বাংলাদেশকে মাত্র ২২৭ রানে গুটিয়ে দেন ভারতের বোলাররা। আগুনে গতিতে বল করে চারটি উইকেট তুলে নেন উমেশ যাদব। চার উইকেট পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিনও। প্রথম দিনের শেষে একটাও উইকেট না হারিয়ে ১৯ রান তুলেছে ভারত।

Advertisement

১৮৮ রানে চট্টগ্রামের প্রথম টেস্ট জিতেছিল ভারত। দ্বিতীয় ম্যাচ জিতলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার রাস্তা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে রোহিত শর্মাদের সামনে। এই ম্যাচ জিততে মরিয়া ভারত। সেই জন্য গত টেস্টের নায়ক কুলদীপ যাদবকে বসিয়ে দিল টিম ম্যানেজমেন্ট। ব্যাটে-বলে নজরকাড়া কুলদীপকে বসিয়ে কেন উমেশ যাদবকে খেলানো হল, তা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। কিন্তু উমেশ যাদবকে নিয়ে যাবতীয় প্রশ্নের যোগ্য জবাব দিলেন অভিজ্ঞ পেসার নিজেই। 

[আরও পড়ুন: বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সম্মান, আর্জেন্টিনার মুদ্রায় এবার মেসি!]

ম্যাচের আগের দিন হাতে সামান্য চোট পেয়েছিলেন অধিনায়ক কে এল রাহুল। সামান্য উদ্বেগ তৈরি হলেও এদিন সুস্থভাবেই মাঠে নামেন তিনি। চট্টগ্রামের মতোই ঢাকাতেও ব্যাটিং সহায়ক পিচ ছিল না। ফলে সেভাবে পার্টনারশিপ গড়তে পারেননি শাকিবরা। বাংলাদেশ শিবিরে প্রথম ধাক্কা দেন জয়দেব উনাদকাট। ওপেনার জাকির হোসেনকে ১৫ রানে আউট করে দেন তিনি। তারপর থেকে লাগাতার উইকেট পড়তে থাকে। মাত্র ১৬ রান করে প্যাভিলিয়নে ফিরে যান টাইগার অধিনায়ক শাকিব-আল-হাসান। মারকুটে ইনিংস খেলার চেষ্টা করলেও এগিয়ে যেতে পারেননি লিটন দাস।

তবে ৮৪ রানের অনবদ্য ইনিংস খেলে বাংলাদেশকে ২০০ রানের গণ্ডি পার করান মোমিনুল হক। ভারতীয় বোলারদের দাপটে ২২৭ রানে গুটিয়ে যান বাংলাদেশ। সিরিজে প্রথমবার খেলতে নেমেই দুরন্ত পারফরম্যান্স করেন উমেশ যাদব। আগুনে বোলিং করে মাত্র ২৫ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন তিনি। অন্যদিকে যোগ্য সঙ্গত করেন অশ্বিন। চার উইকেট তুলে নেন তিনিও। প্রথম দিন বিকেলে সাবধানী হয়েই ইনিংস শুরু করেন রাহুল ও শুভমন গিল। আট ওভার শেষে ১৯ রান তুলেছে ভারত।

[আরও পড়ুন: শুধু টি-২০ নয়, দ্রুত ওয়ানডে’তেও ভারত অধিনায়ক হতে পারেন হার্দিক! দাবি সূত্রের]

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement