যুদ্ধাস্ত্রের আধুনিকীকরণে বড় পদক্ষেপ, সেনার হাতে ‘এফ-ইনসাস’তুলে দিলেন রাজনাথ

07:39 PM Aug 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিনে দিনে বদলে যাচ্ছে আধুনিক যুদ্ধাস্ত্রের চেহারা। অনেক বেশি প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে সেনা। এইসঙ্গে আরও বেশি করে গুরুত্ব দেওয়া হচ্ছে সেনা জওয়ানদের সুরক্ষার দিকটিতে। সেই সূত্রেই মঙ্গলবার ভারতীয় সেনার (Indian Army) হাতে ‘ফিউচার ইনফ্যান্ট্রি সোলজার অ্যাজ এ সিস্টেম’ অথবা এফ-ইনসাস (F-INSAS) তুলে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। কী এই এফ-ইনসাস?

Advertisement

এফ-ইনসাস ভারতীয় সেনায় যুদ্ধাস্ত্রের আধুনিকীকরণে বড়সড় পদক্ষেপ বলা বাহুল্য। সেনাকে নিরাপদ রাখতেও এই নয়া পদ্ধতি। হাতের রাইফেল থেকে শুরু করে মাথার হেলমেট, অত্যাধুনিক প্রযুক্তির মেলবন্ধনে এফ-ইনসাস পদ্ধতি আগামী দিনে হয়ে উঠবে ভারতীয় সেনার অবিচ্ছেদ্য অঙ্গ। এফ-ইনসাসের অংশ একটি একে ২০৩ অ্যাসল্ট রাইফেল, একটি ব্যালিস্টিক হেলমেট, একটি ব্যালিস্টিক গগলস, বুলেটপ্রুফ ভেস্ট, কনুই রক্ষার জন্য বিশেষ প্যাড। সেনা সূত্রে জানা গিয়েছে, হেলমেট ও ভেস্ট ৯ এমএম বন্দুকের গুলি এবং একে ৪৭-এর গুলি থেকে সেনাকে রক্ষা করতে সক্ষম হবে। এছাড়াও অত্যাধুনিক যোগাযোগ পদ্ধতির ব্যবস্থা থাকছে এফ-ইনসাসে। যুদ্ধক্ষেত্রে কমান্ড পোস্টের সঙ্গে যোগাযোগ রাখতে থাকবে একটি হ্যান্ডস-ফ্রি। পদাতিক সৈন্যদের হেলমেটে লাগানো থাকবে নাইট ভিশন ক্যামেরা। সব মিলিয়ে বদলে যাবে সেনা অস্ত্র ও নিরাপত্তা বর্ম!

[আরও পড়ুন: রাজস্থানে দলিত পড়ুয়া মৃত্যুতে ইস্তফা কংগ্রেসেরই বিধায়কের, চাপে গেহলট]

সামরিক সরঞ্জামগুলি দেশীয় পদ্ধতিতে তৈরি করেছে ভারতীয় সংস্থা। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ২০০০ সালেই ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) সমরাস্ত্রের আধুনিকীকরণ এবং সেনার নিরাপত্তা বাড়ানো নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছিল। এই সূত্রে আমেরিকা, ফ্রান্স, জার্মানি ও ইজরায়েলে আধুনিক পদ্ধতিকে ক্ষতিয়ে দেখেন বিজ্ঞানীরা। এরপরেই চূড়ান্ত হয় সেনার ফিউচার ইনফ্র্যান্ট্রি সোলজার অ্যাজ এ সিস্টেম। 

Advertising
Advertising

[আরও পড়ুন: পোস্টারের পরে এবার ছেঁড়া হল সাভারকারের ছবি লাগানো ব্যানার, অগ্নিগর্ভ কর্ণাটকের শিবামোগা]

মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে সেনার হাতে এফ-ইনসাস তুলে দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার আগে মন্ত্রীকে গোটা পদ্ধতিটি কীভাবে কাজ করবে তা দেখানো হয় সেনার তরফে। যা দেখে এফ-ইনসাসের প্রশংসা করেন তিনি। উল্লেখ্য, এছাড়াও এদিন ভারতীয় সেনাবাহিনীর হাতে নতুন অ্যান্টি-পার্সোনেল মাইন ‘নিপুন’ তুলে দেন প্রতিরক্ষামন্ত্রী। মঙ্গলবারের অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে (Manoj Pande) এবং লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং (Harpal Singh)। 

Advertisement
Next