shono
Advertisement

কেন্দ্রীয় বাজেট ‘সুপার ফ্লপ’, মোদি সরকারকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর

মমতার কথায়, বাজেট জনবিরোধী, দিশাহীন। The post কেন্দ্রীয় বাজেট ‘সুপার ফ্লপ’, মোদি সরকারকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 07:41 PM Feb 01, 2018Updated: 08:00 PM Feb 01, 2018

সন্দীপ চক্রবর্তী, কলকাতা: একদিন আগেই বাজেট পেশ করেছেন। কেন্দ্রের আগে বাজেট পেশ করে নজির গড়েছেন। অরুণ জেটলির ইতিবাচক কিছু খুঁজে পেলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে সাংবাদিকদের মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, বাজেটে কিছুই হয়নি। জনবিরোধী বাজেট। এই বাজেটে মধ্যবিত্তদের জন্য কিছুই নেই। মধ্যবিত্তরা আশাহত। সম্পূর্ণ দিশাহীন বাজেট। শিক্ষায় নতুন কোনও দিশা নেই। কর্মসংস্থান নিয়ে কোনও কথা বলা হয়নি আজকের বাজেটে। গ্রামীণ কর্মসংস্থানের কোনও প্রসঙ্গই জায়গা পায়নি।বাজেট নিয়ে হতাশা প্রকাশ করলেও রাজস্থান উপনির্বাচনে জয়ের জন্য কংগ্রেসকে অভিনন্দন জানিয়েছেন মুখমন্ত্রী। ২০১৯- এ বিজেপি যে গোটা দেশ থেকে নিশ্চিহ্ন হতে চলেছে তাও উল্লেখ করেছেন।

Advertisement

[সোনিকা মৃত্যু মামলা: দ্রুত শুনানি শুরুর নির্দেশ হাই কোর্টের]

বাজেটের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়টি নিয়ে মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন, ‘বাজেটে স্বাস্থ্যবিমার কথা বলছে। দুবছর আগেই আমরা স্বাস্থ্যবিমা করেছি। কৃষকদের জন্য বাজেটে তেমন কিছু নেই। বরাদ্দ বাড়েনি সংখ্যালঘুদের জন্য। তফশিলি জাতি, উপজাতিদের জন্য মাত্র এক শতাংশ বেড়েছে। এদিকে সময়ের সঙ্গে সঙ্গে ওদেরও জনসংখ্যা বেড়েছে। তাই উপজাতিদের বরাদ্দের পরিমাণ কিছুই না। বাজেটে নোটবন্দি, জিএসটি নিয়ে কিছুই নেই। এদিকে নোটবাতিলে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। লোকসানের মুখে পড়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প। সর্বোপরি আয়কর ছাড়ের কথাই নেই বাজেটে। সত্যিকথা বলতে কী আমি বাজেট দেখে সম্পূর্ণ হতাশ। হতাশাগ্রস্ত বাজেট। সুপার ফ্লপ।’

বাজেটে আমআদমির জন্য তেমন কিছু না থাকলেও, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও রাজ্যপালের ভাতা বাড়ানো হয়েছে। বেড়েছে বেতনও। রাষ্ট্রপতি বেতন বেড়ে পাঁচ লক্ষ টাকা হয়েছে। উপরাষ্ট্রপতির বর্ধিত বেতন চার লক্ষ টাকা। রাজ্যপালের বেতন বেড়ে হয়েছে ৩.৫ লক্ষ টাকা। জেটলির বাজেটের বর্ধিত বেতনে ঠাঁই মিলেছে সাংসদদের। একই সঙ্গে সাংসদদের বেতন ও বাতা বাড়িয়ে দেওয়া হয়েছে। পাঁচ বছর অন্তর বদল হবে সাংসদদের বেতন কাঠামো। এদিকে দেশের ভিভিআইপিদের বেতনের ক্ষেত্রে এহেন সুযোগ সুবিধা ভালো চোখে দেখছে না দেশবাসী। বিভিন্ন মহলেই ক্ষোভ দেখা দিয়েছে। কেননা ৪০ হাজারের স্ট্যান্ডার্ড ডিডাকশন করলেও ব্যক্তিগত কর ছাড়ের ঊর্ধ্বসীমা একই রয়েছে। স্বাস্থ্য সংক্রান্ত ক্ষেত্রে নানারকম প্রকল্পের কথা বলে হলেও কর্মসংস্থানে কোনও দিশা নেই। ক্ষোভে ফুটছেন অনেকেই। কেন্দ্রের বাজেটকে ফাঁকা বুলি বলে বিদ্রুপ করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

[জনমুখী রাজ্য বাজেট, বিবাহযোগ্যা মেয়েদের জন্য নয়া প্রকল্প ‘রূপশ্রী’]

The post কেন্দ্রীয় বাজেট ‘সুপার ফ্লপ’, মোদি সরকারকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement