shono
Advertisement
Railway

পুজোর আগে দারুণ সুখবর রেল কর্মচারীদের জন্য! মিলবে ৭৮ দিনের বোনাস

তবে আরপিএফ কর্মীরা এই বোনাস পাবেন না।
Published By: Biswadip DeyPosted: 10:38 PM Oct 03, 2024Updated: 10:38 PM Oct 03, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: উৎসবের মরশুমে বড় সুখবর রেল কর্মচারীদের জন্য। লক্ষ্মীবারে তাঁদের জন্য ৭৮ দিনের বেতন ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’ হিসেবে মঞ্জুর করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Advertisement

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক। সেখানে যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি নেওয়া হয় তার মধ্যে অন্যতম রেল কর্মচারীদের জন্য উৎসবের মরশুমের বোনাস। গত বছরও ৭৮ দিনের বেতনের সমান বোনাস দেওয়া হয়েছিল রেল কর্মচারীদের। তাই এবার ন্যূনতম সেই পরিমাণ বোনাসের অপেক্ষাতেই ছিলেন দেশের হাজার হাজার রেল কর্মচারীরা।

বৃহস্পতিবার বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, যে ফর্মুলার ভিত্তিতে বোনাস ঠিক করা হয়, তার হিসেবে ৭৬ দিনের বেতনের সমান বোনাস প্রাপ্য ছিল রেল কর্মীদের। তবে তাঁরা যে অসামান্য কাজ করেছেন, তা বিবেচনা করে, তাঁদের সম্মানিত করতে ৭৮ দিনের বেতনের সমান বোনাস দেওয়ার প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। লোকো পাইলট, গার্ড, স্টেশন মাস্টার, রেললাইন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মচারী, সুপারভাইজার, পয়েন্টসম্যান, টেকনিশিয়ান, টেকনিশিয়ান হেল্পার, রেল মন্ত্রকের কর্মী এবং অন্যান্য গ্রুপ 'সি' কর্মচারীরা এই বোনাস পেলেও আরপিএফ কর্মীরা তা পাবেন না। সব কর্মীকে বোনাস দিতে রেল মন্ত্রকের মোট দু' হাজার ২৯ কোটি টাকা খরচ হবে।

রেল কর্মীদের বোনাস নিয়ে সিদ্ধান্ত হলেও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে এদিনের বৈঠকে কোনও ঘোষণা করা হয়নি। যদিও শোনা যাচ্ছিল এদিন কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে সিদ্ধান্ত হতে পারে। এছাড়াও, ২০২০-২১ থেকে ২০২৫-২৫ অর্থবর্ষের জন্য দেশের বিভিন্ন বড় বন্দর ও ডক লেবার বোর্ডের অধীনস্থ কর্মী, শ্রমিকদের জন্যও বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বাবদ কেন্দ্রের মোট ২০০ কোটি টাকা খরচ হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উৎসবের মরশুমে বড় সুখবর রেল কর্মচারীদের জন্য।
  • লক্ষ্মীবারে তাঁদের জন্য ৭৮ দিনের বেতন ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’ হিসেবে মঞ্জুর করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।
  • অন্যান্য গ্রুপ 'সি' কর্মচারীরা এই বোনাস পেলেও আরপিএফ কর্মীরা পাবেন না।
Advertisement