shono
Advertisement

‘উপাচার্য নিয়োগের অধিকার রাজ্যপালেরই’, রাজ্যকে তোপ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

আর কী বললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী?
Posted: 04:27 PM Sep 14, 2023Updated: 04:27 PM Sep 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল দ্বন্দ্ব চরমে। এরই মাঝে উপাচার্য নিয়োগ নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। বললেন, “উপাচার্য নিয়োগের অধিকার রাজ্যপালের রয়েছে। শিক্ষায় নাক না গলিয়ে রাজ্য নিজেদের দায়িত্ব পালন করুক।”

Advertisement

রাজ্যের সঙ্গে কোনও পরামর্শ ছাড়া একাধিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। যা নিয়ে রাজ্যের সঙ্গে সংঘাতেও জড়িয়েছেন তিনি। জল গড়িয়েছিল আদালতে। রায় গিয়েছে রাজ্যপালের পক্ষেই। তা সত্ত্বেও রাজ্যপালের উপাচার্য নিয়োগ মানতে রাজি নয় রাজ্য। এ নিয়ে মুখ্যমন্ত্রী এমনকী শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও সরাসরি সি ভি আনন্দ বোসকে নিশানা করেছিলেন। প্রশ্ন তুলেছিলেন তাঁর এক্তিয়ার নিয়ে। বঙ্গসফরে এসে এবার উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের পাশে দাঁড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

[আরও পড়ুন: রাজ্যপালের বিরুদ্ধে মানহানির অভিযোগ, রাজভবনে আইনি নোটিস ১২ প্রাক্তন উপাচার্যর]

এদিন তিনি বলেন, ইউজিসি-র নিয়ম অনুযায়ী উপাচার্য নিয়োগের দায়িত্ব থাকার কথা নিরপেক্ষ ব্যক্তির হাতে। রাজ্যপাল নিরপেক্ষ পদ। ওনার উপাচার্য নিয়োগের এক্তিয়ার রয়েছে। আর রাজ্যপাল নিরপেক্ষ ভূমিকাই পালন করছেন। পাশাপাশি রাজ্যকেও নিশানা করেছেন ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, “শিক্ষায় নাক গলিয়ে নিজেদের দায়িত্ব পালন করুক রাজ্য।”

[আরও পড়ুন: স্বপ্ন-শেষে নবজোয়ার! পুরনোদের ছেঁটে নতুন অ্যান্টি ব়্যাগিং কমিটি যাদবপুরে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement