shono
Advertisement
United Nations

কেবল স্মার্টফোনের মাধ্যমেই ৮০ কোটির দারিদ্র্য ঘুচেছে, রাষ্ট্রসংঘে প্রশংসিত 'ডিজিটাল ইন্ডিয়া'

গত ১০ বছরে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তুলতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।
Published By: Anwesha AdhikaryPosted: 03:59 PM Aug 02, 2024Updated: 04:21 PM Aug 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেবল স্মার্টফোনের মাধ্যমে ৮০ কোটি মানুষের দারিদ্র্য ঘুচে গিয়েছে। এই কথা বলেই ভারতের ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রসংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস। ডিজিটাল পরিষেবা প্রদানের মাধ্যমে যেভাবে ভারতের প্রত্যন্ত গ্রামে অনলাইন ব্যাঙ্কিং পৌঁছে দেওয়া গিয়েছে, তার ফলে দারিদ্র্য ঘুচেছে বহু মানুষের।

Advertisement

রাষ্ট্রসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের একটি সম্মেলনে গিয়ে এই কথা বলেন ফ্রান্সিস। বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, "একটি দেশের দ্রুত উন্নতির জন্য ডিজিটালাইজেশন খুবই জরুরি। এক্ষেত্রে ভারতের উদাহরণটা দেখা যেতে পারে। গত পাঁচ-ছয় বছরে কেবল স্মার্টফোন ব্যবহার করেই ভারতের ৮০ কোটি মানুষকে দারিদ্র্যসীমার নিচ থেকে বের করে আনা হয়েছে।" ভারতের উদাহরণ টেনে রাষ্ট্রসংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট বলেন, এমন উদ্যোগ নেওয়া উচিত উন্নয়নশীল দেশগুলোর।

[আরও পড়ুন: দুমাস ধরে হামাস প্রধানের জন্য অপেক্ষা করছিল মৃত্যু! ফাঁস ‘মোসাদের মাস্টারপ্ল্যান’] 

কীভাবে দারিদ্র্য ঘুচল গ্রামীণ ভারতের ৮০ কোটি মানুষের? ফ্রান্সিসের মতে, "ব্যাঙ্কিং প্রথার সঙ্গে প্রত্যন্ত গ্রামের কৃষকদের কোনও যোগ ছিল না। কিন্তু এখন স্মার্টফোনের মাধ্যমে তাঁরা ডিজিটাল ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হয়েছেন। আর্থিক লেনদেন করতে পারছেন। ভারতের বহু অঞ্চলে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে, তার ফলে কৃষকরা নিজেরাই নিজেদের অর্ডার নিচ্ছেন এবং তার জন্য পেমেন্ট নিচ্ছেন।" গ্রামীণ এলাকায় আর্থিক লেনদেন এত সহজ হয়ে যাওয়ার কারণেই দেশ থেকে দারিদ্র্য অনেকটা কমেছে বলে দাবি ফ্রান্সিসের।

কিন্তু গ্লোবাল সাউথের অধিকাংশ দেশেই এমন পদক্ষেপ করা হয়নি বলে মনে করেন তিনি। উল্লেখ্য, গত ১০ বছরে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তুলতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। ক্যাশলেস ইকোনমির দিকেও জোর দেওয়া হয়েছে। এবার সেই উদ্যোগ প্রশংসিত হল রাষ্ট্রসংঘের অনুষ্ঠানে।

[আরও পড়ুন: যোগীর পথে এবার ইডি! দুর্নীতি মামলায় বুলডোজার-সহ সপা সাংসদের বাড়িতে এজেন্সি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাষ্ট্রসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের একটি সম্মেলনে গিয়ে এই কথা বলেন ফ্রান্সিস।
  • ফ্রান্সিসের মতে, "ব্যাঙ্কিং প্রথার সঙ্গে প্রত্যন্ত গ্রামের কৃষকদের কোনও যোগ ছিল না। কিন্তু এখন স্মার্টফোনের মাধ্যমে তাঁরা ডিজিটাল ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হয়েছেন।
  • গত ১০ বছরে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তুলতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। ক্যাশলেস ইকোনমির দিকেও জোর দেওয়া হয়েছে।
Advertisement