shono
Advertisement

উত্তরপ্রদেশ মন্ত্রিসভায় ৫২ জন মন্ত্রীর মধ্যে মুসলিম মাত্র এক! মহিলার সংখ্যা ১০ শতাংশেরও কম

চিনে নিন যোগী মন্ত্রিসভার মুসলিম মন্ত্রীকে।
Posted: 04:05 PM Mar 26, 2022Updated: 04:05 PM Mar 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির প্রার্থী তালিকায় কোনও মুসলিম মুখ ছিল না। তবে মন্ত্রিসভায় শূন্য থাকতে হল না সংখ্যালঘুদের। কোনওক্রমে মুখরক্ষা করলেন দানিশ আজাদ আনসারি (Danish Azad Ansari)। ৩২ বছর বয়সি এই যুবক যোগী মন্ত্রিসভার একমাত্র মুসলিম মুখ। উত্তরপ্রদেশে মোট ৫২ জন মন্ত্রী শুক্রবার শপথ নিয়েছেন। এদের মধ্যে মহিলার সংখ্যাটাও আশানুরূপ নই।

Advertisement

২০১৭ সালেও যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় একজনই মুসলিম মুখ ছিলেন। সেই মহসিন রেজাকে এবার মন্ত্রী করা হয়নি। তাঁর বদলে বালিয়ার যুব বিজেপি নেতা দানিশ আজাদ আনসারিকে মন্ত্রী করেছে বিজেপি। ডানিশ ২০১১ সাল থেকে বিজেপি (BJP) তথা এবিভিপির (ABVP) সঙ্গে যুক্ত। লখনউ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চলাকালীন এবিভিপিতে যোগ দেন তিনি। ২০২২ বিধানসভা নির্বাচনের ঠিক আগে আগে বিজেপির সংখ্যালঘু মোর্চার সাধারণ সম্পাদক পদে দায়িত্ব দেওয়া হয়েছিল আজাদকে।

[আরও পড়ুন: মোদির জীবনের অজানা কাহিনি নিয়ে তৈরি হল আলাদা ওয়েবসাইট, প্রচার করছেন কেন্দ্রের মন্ত্রীরা]

দানিশ আজাদের সঙ্গে সুসম্পর্ক আছে খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath)। এর আগে একাধিকবার যোগীর সঙ্গের বৈঠকের ছবি নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করেছেন দানিশ। তাঁর দাবি, তিনি মন্ত্রিত্ব পাওয়ায় বিজেপির প্রতি মুসলিমদের বিশ্বাস বাড়বে। দানিশ বলছেন, “এমনিও সরকারের বিভিন্ন কর্মসূচি মুসলিমদের মধ্যে বিজেপির জনপ্রিয়তা আগের থেকে অনেক বাড়িয়ে দিয়েছে। তাছাড়া আমার মন্ত্রী হওয়ায় প্রমাণ করে বিজেপি সব কর্মীর পরিশ্রমকে মর্যাদা দেয়।” প্রসঙ্গত দানিশ এই মুহূর্তে বিধায়ক নন। তাই হয় তাঁকে আগামী ছ’মাসের মধ্যে বিধান পরিষদের সদস্য হতে হবে, নাহয় কোনও কেন্দ্র থেকে বিজেপির টিকিটে উপনির্বাচন জিতে আসতে হবে।

[আরও পড়ুন: গ্যাস-পেট্রলের পর এবার দাম বাড়ছে ৮০০টি অত্যাবশ্যকীয় ওষুধের! নাভিশ্বাস আমজনতার]

এতো গেল সংখ্যালঘুর কথা। যোগীর উত্তরপ্রদেশ মন্ত্রিসভায় মহিলা মন্ত্রীর সংখ্যাটাও প্রত্যাশার তুলনায় অনেক কম। গোটা দেশে যেখানে সরকারি সব পদে মহিলাদের জন্য ৩০ শতাংশ সংরক্ষণের কথা বলা হচ্ছে। সেখানে উত্তরপ্রদেশ মন্ত্রিসভায় মহিলা মন্ত্রীর সংখ্যা ১০ শতাংশেরও কম। ৫২ জনের মধ্যে মাত্র ৫ জন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement