shono
Advertisement

ধর্মবিদ্বেষে উসকানি! হিংসায় নিহত ২ মুসলিম যুবকের বাড়িতে গেলেন না উত্তরপ্রদেশের মন্ত্রী

উত্তরপ্রদেশের মন্ত্রীর এই আচরণ ঘিরে উঠেছে বিতর্কের ঝড়। The post ধর্মবিদ্বেষে উসকানি! হিংসায় নিহত ২ মুসলিম যুবকের বাড়িতে গেলেন না উত্তরপ্রদেশের মন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 06:50 PM Dec 26, 2019Updated: 06:50 PM Dec 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের বিজনৌরে CAA বিরোধী আন্দোলনে নিহতদের তালিকায় রয়েছেন দুই মুসলমান ব্যক্তি। গুলিবিদ্ধদের সঙ্গে দেখা করলেও ওই দুই নিহত আন্দোলনকারীর পরিজনদের সঙ্গে দেখা করলেন না মন্ত্রী। অনেকেই বলছেন, মুসলমান হওয়ায় তাঁদের পরিজনদের সাক্ষাৎ এড়ালেন মন্ত্রী কপিলদেব আগরওয়াল। যদিও সেকথা মানতে নারাজ মন্ত্রী। তাঁর দাবি, ধর্মীয় বিভেদ নয় দাঙ্গাবাজ বলে নিহতদের বাড়ি যাননি তিনি।

Advertisement

সংশোধিত নাগরিক আইন বা CAA বিরোধী আন্দোলনে জ্বলছে প্রায় গোটা দেশ। উত্তরপ্রদেশের ২১টি জেলার অবস্থাও প্রায় একইরকম। বিক্ষোভ-আন্দোলনের জেরে প্রাণ হারিয়েছেন অন্তত ১৬জন। এখনও থমথমে একাধিক জেলা। স্বজনহারাদের দাবি, নির্বিচারে চালানো পুলিশের গুলিতেই প্রাণ হারিয়েছেন তাঁদের পরিজনেরা। যদিও পুলিশ সেই দাবি মানতে নারাজ। পরিবর্তে উত্তরপ্রদেশ প্রশাসনের দাবি, গুলি চালিয়েছিল বিক্ষোভকারীরাই। তাতেই প্রাণ হারিয়েছেন ১৬জন। কে বা কারা গুলি চালাল এই বিতর্ক নিয়ে জেরবার উত্তরপ্রদেশ প্রশাসন। তারই মাঝে নতুন করে বিতর্কের জন্ম দিলেন মন্ত্রী কপিলদেব আগরওয়াল। গত শুক্রবার বিজনৌরে যান মন্ত্রী। CAA বিরোধী আন্দোলন চলাকালীন গুলিবিদ্ধ ওম রাজ সাইনির সঙ্গে দেখা করতে যান তিনি। নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনের বলি হন ওই একই এলাকার দু’জন। অভিযোগ, তাঁরা মুসলমান হওয়ায় মন্ত্রী কপিলদেব আগরওয়াল তাঁদের বাড়ি যাননি। একবারের জন্য নিহতদের পরিজনদের সঙ্গেও দেখা করেননি মন্ত্রী।

[আরও পড়ুন: প্রশিক্ষণের সময় দুর্ঘটনা, পুনের মিলিটারি ইঞ্জিনিয়ারিং কলেজে মৃত দুই জওয়ান]

তবে সাংবাদিক বৈঠকে নিহতদের পরিজনদের সঙ্গে দেখা না করার কারণও ব্যাখ্যা করেছেন মন্ত্রী। তিনি বলেন, “যারা গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছে তারা দাঙ্গা লাগানোর চেষ্টা করেছিল এলাকায়। দাঙ্গাবাজদেরকে সমর্থন করি না আমি। কোনও ধর্মীয় বিভেদ নয়, দাঙ্গাবাজ বলেই তাদের বাড়ি যাইনি।” যদিও মন্ত্রীর দাবি মানতে নারাজ নিহতদের পরিজনেরা। তাঁদের দাবি, মাঠ থেকে কাজ সেরে ফেরার পথেই পুলিশের গুলিতে মারা গিয়েছেন ওই দু’জন। তাঁরা কোনওভাবেই এলাকায় দাঙ্গা ছড়াননি বলেও দাবি পরিজনদের।

মুখে কিছু না বললেও এই বিতর্ককে ঢাল হিসাবে ব্যবহার করতে চাইছেন বিরোধীরা। মন্ত্রীর এবং পরিজনদের দাবি নিয়ে টানাপোড়েনের মাঝে ওই দুই নিহতের বাড়িতে যান প্রিয়াঙ্কা গান্ধী। তাঁদের পরিজনদের সঙ্গে কথা বলেন তিনি। নিহতদের পরিজনদের পাশে থাকারও আশ্বাস দেন কংগ্রেস নেত্রী।

The post ধর্মবিদ্বেষে উসকানি! হিংসায় নিহত ২ মুসলিম যুবকের বাড়িতে গেলেন না উত্তরপ্রদেশের মন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement