shono
Advertisement

জাত তুলে অপমানের জের, উত্তরপ্রদেশে আত্মঘাতী গ্রামোন্নয়ন আধিকারিক

এই ঘটনায় এখনও পর্যন্ত পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। The post জাত তুলে অপমানের জের, উত্তরপ্রদেশে আত্মঘাতী গ্রামোন্নয়ন আধিকারিক appeared first on Sangbad Pratidin.
Posted: 09:37 PM Sep 07, 2019Updated: 09:44 PM Sep 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাত তুলে অপমানের জেরে যোগীরাজ্যে আত্মহত্যা করলেন এক গ্রামোন্নয়ন আধিকারিক। দলিত সম্প্রদায়ভুক্ত ওই যুবকের নাম ত্রিবেন্দ্র কুমার গৌতম। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের লক্ষীপুর খেরি জেলায়। মৃতের লিখে যাওয়া সুইসাইড নোটের ভিত্তিতে পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের মধ্যে ওই জেলার একটি কৃষক সংগঠনের জেলা সভাপতি এবং একটি গ্রামের প্রধানও রয়েছে।

Advertisement

[আরও পড়ুন: টাওয়ারের মাধ্যমে বার্তা পাঠিয়ে কাশ্মীরে অশান্তির চেষ্টা! পাকিস্তানকে হুঁশিয়ারি দোভালের]

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দলিত সম্প্রদায়ের মেধাবী ছাত্র গৌতম ছোট থেকে সরকারি চাকরির স্বপ্ন দেখত। আটমাস আগে লক্ষীপুর খেরি জেলার কুম্ভি ব্লকে গ্রামোন্নয়ন আধিকারিক হিসেবে যোগদান করেন তিনি। তারপর থেকে বেশ ভালই কাজ করছিলেন। কাজের সুবিধার জন্য কাছে অফিসের কাছে লক্ষীপুর শহরের শিবসাগর এলাকায় একটি বাড়িও ভাড়া নেন। কিন্তু, অপমানের জেরে গত বুধবার রাতে সেখানেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন তিনি। বৃহস্পতিবার সেখান থেকে তাঁর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে পুলিশ। মৃতদেহের পাশ থেকে একটি সুইসাইড নোট উদ্ধার হয়েছে।

ওই সুইসাইড নোটে নিজের বাবাকে উদ্দেশ্য করে গৌতম লিখেছেন, চাকরিতে যোগ দেওয়ার পর থেকে তাঁকে ক্রমাগত জাতপাত নিয়ে কথা শুনতে হত। সংরক্ষণের ফাঁক গলে তিনি চাকরি পেয়েছেন বলেও কটাক্ষ করে কেউ কেউ। সম্প্রতি স্থানীয় কৃষকদের সভায় তাঁকে অপমান করে একটি কৃষক সংগঠনের সভাপতি, রসুলপুর গ্রামের প্রধান ও অন্য একটি গ্রামের প্রধানের ছেলে। যার জেরে প্রচণ্ড অপমানিত হয়ে তিনি আত্মহত্যার সিদ্ধান্ত নিচ্ছেন। তাঁর মৃত্যুর জন্য দায়ী থাকবে ওই তিনজন।

[আরও পড়ুন: ভিসার টোপ দিয়ে বিদেশিনীকে ধর্ষণের অভিযোগ, ধৃত উত্তরপ্রদেশের ২ পুলিশকর্মী]

ওই গ্রামোন্নয়ন আধিকারিকের মৃত্যুর খবর পেয়ে ওই তিনজনের নামে অভিযোগ জানিয়েছে তাঁর পরিবারও। তাঁদের অভিযোগ, গত ২৮ তারিখ ভারতীয় কৃষাণ ইউনিয়ন লোকতান্ত্রিকের জেলা সভাপতি ও বাকি অভিযুক্তরা গৌতমকে প্রকাশ্যে অপমান করে। তার জেরেই এই ঘটনা ঘটেছে।

সোশ্যাল মিডিয়াতে ওই দিনের একটি ভিডিও পোস্ট করেছেন অঙ্কিত মিশ্র বলে এক ব্যক্তি। তাতে দেখা যাচ্ছে, ওই সরকারি আধিকারিককে ‘কামচোর’ বা ফাঁকিবাজ বলে অপমান করছে এক বক্তা। এমনকী তাঁর মতো অফিসারকে জুতোপেটা করে কাজ থেকে তাড়িয়ে দেওয়ার কথাও বলছে। প্রকাশ্যে জিজ্ঞাসা করছে, কাকে ঘুষ দিয়ে চাকরি জোগাড় করেছেন ওই দলিত অফিসার?

বর্তমানে ওই ভিডিওটির সত্যতা পরীক্ষা করে দেখছে পুলিশ। পাশাপাশি এই ঘটনায় আটজনের নামে এফআইআর দায়ের করে পাঁচজনকে গ্রেপ্তারও করেছে।

The post জাত তুলে অপমানের জের, উত্তরপ্রদেশে আত্মঘাতী গ্রামোন্নয়ন আধিকারিক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার