shono
Advertisement

ধর্মীয় স্বাধীনতার গুরুতর লঙ্ঘন ভারতে! মার্কিন কমিশনের দাবি ওড়াল মোদি সরকার

গত চার বছর ধরেই এই অভিযোগ জানিয়ে আসছে ওই কমিশন।
Posted: 12:02 PM May 03, 2023Updated: 12:04 PM May 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ধর্মীয় স্বাধীনতা (Religious freedom) নিয়ে উদ্বেগ প্রকাশ করল আমেরিকার আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক কমিশন তথা USCIRF। মার্কিন (US) বিদেশ দপ্তরের কাছে তাদের সুপারিশ, ‘একটি বিশেষ উদ্বেগজনক দেশ’ হিসেবে ঘোষণা করা হোক ভারতকে। তাদের অভিযোগ, ভারতে ধর্মীয় স্বাধীনতা গুরুতর ভাবে লঙ্ঘিত হচ্ছে। উল্লেখ্য, এই নিয়ে টানা চারবার এমন উদ্বেগ প্রকাশ করল ওই কমিশন। এই রিপোর্টকে উড়িয়ে দিয়েছে বিদেশ মন্ত্রক।

Advertisement

সমস্ত অভিযোগকে এককথায় নাকচ করেছে ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী দ্রুত এই বিষয়ে পালটা অভিযোগ করে বলেছেন, ইউএসসিআইআরএফ লাগাতার ভারত সম্পর্কে এই ধরনের ‘পক্ষপাতদুষ্ট, উদ্দেশ্যপ্রণোদিত’ মন্তব্য করে চলেছে। তাঁর কথায়, ”আমরা তথ্যের এই ধরনের ভুল উপস্থাপনাকে প্রত্যাখ্যান করছি। এর মাধ্যমে শুধুমাত্র ইউএসসিআইআরএফ নিজেরাই নিদেদের বদনাম করছে।”

[আরও পড়ুন: মর্মান্তিক! খেলতে বেরিয়ে পথকুকুরের ‘শিকার’ কিশোর, খুবলে নিল মুখ-হাত-পা]

এর আগে ২০২২ সালেও একই ভাবে মার্কিন ওই রিপোর্টকে উড়িয়ে দিয়েছিল ভারত। সেবার নয়াদিল্লি জানিয়েছিল, ভারত ও ভারতের সাংবিধানিক পরিকাঠামো, তার বহুত্ব ও গণতান্ত্রিক নীতিকে বুঝতে ভুল হচ্ছে কমিশনের। এবার সেই সুরই বজায় রাখল মোদি সরকার। এদিকে ট্রাম্প থেকে বাইডেন, কোনও মার্কিন প্রেসিডেন্টের আমলেই কিন্তু কমিশনের সুপারিশে আমল দেওয়া হয়নি।

[আরও পড়ুন: ‘জনতার ইস্যু নিয়ে লড়ুক বিজেপি’, প্রচারে সাফাই কর্মীকে এনে কর্ণাটকে চমক প্রিয়াঙ্কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার