shono
Advertisement

দিল্লিতে বাঙালি খাবারে মজেছেন মার্কিন রাষ্ট্রদূত, ইচ্ছা কলকাতায় ইস্ট-মোহন ডার্বি দেখারও

রাজধানীর বঙ্গ ভবনে পাত পেড়ে খেলেন বাঙালি খাবার। কী ছিল মেনুতে?
Posted: 04:32 PM Jun 30, 2023Updated: 04:59 PM Jun 30, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: বাঙালিয়ানায় মজে ভারতীয় দূতাবাসের মার্কিন রাষ্ট্রদূত এরিক গার্সেতি। শুক্রবার দিল্লির বঙ্গভবনে চেটেপুটে বাঙালি খাবারের স্বাদ উপভোগ করলেন তিনি। সেই সঙ্গে কলকাতায় মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বি দেখার ইচ্ছাও প্রকাশ করলেন।

Advertisement

মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ভারতের বিভিন্ন শহর ঘুরে দেখছেন এরিক। কথা বলছেন সেখানকার মানুষদের সঙ্গে। এ দেশকে ভালভাবে চেনার দায়িত্ব তাঁর কাঁধে। আর বৈচিত্র্যময় ভারতবর্ষের নানা ভাষা, নানা পরিধানের সঙ্গে একাত্ব হতে মরিয়া এরিকও। তাই রাজধানীর বঙ্গ ভবনে পাত পেড়ে খেলেন বাঙালি খাবার। এদিন তাঁর মেনুতে ছিল আম পোড়া সরবত, থোর, মোচা, ফিশ ফ্রাই, মটন কষা, সুক্তো, পোলাও, ঘি রাইস, কাতলা কালিয়া, মিষ্টি দই, চাটনি, পাপড়, রসগোল্লা, রাজভোগ ও সন্দেশ।

[আরও পড়ুন: ফের কাঁটা প্রভাবশালী তকমা, জেল হেফাজতের ৩২৩ দিন পরেও জামিন পেলেন না অনুব্রত]

আর সেই খাবার টেবিলেই বাংলা সংস্কৃতি নিয়ে নানা আলোচনা হয়। সত্যজিৎ রায়ের সিনেমা থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা- সব বিষয়েই অবগত তিনি। এরিক বলেন, বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির ভূয়সী প্রশংসা শোনা যায় তাঁর গলায়।

বাঙালি খাবারের স্বাদ দারুণ উপভোগ করেছেন বলে জানান এরিক। এরপরই তিনি বলেন, কলকাতায় গিয়েও বাঙালি খাবার চেখে দেখার ইচ্ছা আসে তাঁর। আর কলকাতার ফুটবল? ডার্বি নিয়ে শহরবাসীর পাগলামোর কথা কি জানেন এরিক? মার্কিন রাষ্ট্রদূত একটুও সময় নষ্ট না করে জানিয়ে দেন, ইস্ট-মোহন লড়াই নিয়ে কলকাতায় কীভাবে উন্মাদনার পারদ চড়ে, তা তাঁর জানা। তবে এখনও তা দেখার সুযোগ হয়নি। কিন্তু শীঘ্রই কলকাতায় যাবেন বলে জানান তিনি। সেই সঙ্গে ডার্বি দেখার ইচ্ছাও প্রকাশ করেন।

[আরও পড়ুন: নিহত গ্যাংস্টার আতিকের দখল করা জমিতে গরিবদের জন্য ফ্ল্যাট! ‘বিরাট সাফল্য’, বলছেন যোগী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement