shono
Advertisement

বিপর্যস্ত শ্রীলঙ্কা, দ্বীপরাষ্ট্র থেকে সরতে পারে এশিয়া কাপ, বিকল্প ভেন্যু কী?

সূচি অনুযায়ী, ২৭ আগস্ট এশিয়া কাপ শুরু হওয়ার কথা।
Posted: 05:58 PM Apr 08, 2022Updated: 05:58 PM Apr 08, 2022

আলাপন সাহা: বিদ্যুৎ বাঁচাতে রাস্তাঘাটের আলো সমস্ত নিভিয়ে রাখা হচ্ছে। বেশিরভাগ সময়ই লোডশেডিং। দেশের অর্থনীতি একদম ভেঙে পড়েছে। ডলারের অভাবে বিদেশ থেকে কয়লা, পেট্রোপণ‌্য আমদানি করা যাচ্ছে না। জ্বালানির আকাল। কাগজের অভাবে পরীক্ষা বন্ধ রাখা হচ্ছে। নিত‌্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে হু হু করে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে দেশজুড়ে অসন্তোষ তৈরি হয়েছে। তাঁর পদত‌্যাগের দাবিতে দেশজুড়ে গণবিক্ষোভ তৈরি হয়েছে। বিক্ষোভ ঠেকাতে জরুরি অবস্থা ঘোষণা করে সেনা মোতায়েন করা হয়েছিল। আর শ্রীলঙ্কায় এরকম ভয়ংকর অবস্থা চিন্তায় ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলকেও।

Advertisement

চার বছর আগে শেষবার এশিয়া কাপ হয়েছিল। ২০২০-তে এই টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও করোনার জন‌্য তা এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু গত বছরেও এশিয়া কাপ আয়োজন সম্ভব হয়নি। প্রায় মাসখানেক আগে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের তরফ থেকে আসন্ন এশিয়া কাপের (Asia Cup) নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে। সূচি অনুযায়ী, ২৭ আগস্ট শুরু হবে এশিয়া কাপ। ফাইনাল ১১ সেপ্টেম্বর। ২০ আগস্ট থেকে আবার এশিয়া কাপের কোয়ালিফাইং পর্ব রয়েছে। আর টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে শ্রীলঙ্কাকে। কিন্তু সেই দেশের বর্তমান যা পরিস্থিতি, তাতে আদৌ সেখানে এশিয়া কাপ করা সম্ভব কি না, তা নিয়ে ভালরকম সংশয় তৈরি হয়েছে। মনে করা হচ্ছে, গোটা দেশের অর্থনীতি যেভাবে ভেঙে পড়েছে, যেখানে অর্ধেক সময় লোডশেডিং থাকছে, সেখানে কীভাবে এরকম একটা টুর্নামেন্ট আয়োজন সম্ভব? অনেকেই মনে করছেন, শ্রীলঙ্কায় এশিয়া করতে গেলে সেটা ঝুঁকির হয়ে যেতে পারে।

[আরও পড়ুন: ‘১৬তলা থেকে ঝুলিয়ে দিয়েছিল, অল্পের জন্য প্রাণে বেঁচেছি’, প্রাক্তন সতীর্থের বিরুদ্ধে বিস্ফোরক চাহাল]

তবে এখনই শ্রীলঙ্কা (Sri Lanka) থেকে টুর্নামেন্ট সরানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। খবর নিয়ে যা জানা গেল, তাতে এশিয়ান ক্রিকেট কাউন্সিল আরও কিছুদিন অপেক্ষা করতে চাইছে। কারণ এখনও টুর্নামেন্টের মাসচারেক বাকি। শ্রীলঙ্কার পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। যা শোনা যাচ্ছে তাতে সামনের মাসে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

তবে বিকল্প ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে। শ্রীলঙ্কার পরিবর্ত ভেন্যু হিসাবে কোথায় এই টুর্নামেন্ট করা যায় সেটা নিয়েও ভাবনাচিন্তা চলছে। বাংলাদেশ যেমন ইতিমধ্যেই এসিসি-কে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে তারা এশিয়া কাপ আয়োজন করতে প্রবল আগ্রহী এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড একদম প্রস্তুত রয়েছে। বাংলাদেশ ক্রিকেটের (BCB) এক কর্তা বৃহস্পতিবার সন্ধ‌্যায় ‘সংবাদ প্রতিদিন’-কে বলছিলেন, ‘‘এশিয়া কাপ নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে শ্রীলঙ্কায় যদি শেষমেশ এই টুর্নামেন্ট না করা যায়, তাহলে আমরা তৈরি। সেটা এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে জানিয়েও দেওয়া হয়েছে।’’ তবে বাংলাদেশে বৃষ্টি একটা ফ‌্যাক্টর হতে পারে। ওই সময় বর্ষা চলে। ভারতেও এই টুর্নামেন্ট হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। কারণ, এখানেও সেই বৃষ্টির সমস‌্যা। সেক্ষেত্রে আরব আমিরশাহীতে এশিয়া কাপ হতে পারে।

[আরও পড়ুন: ঠিক যেন খেলনা! মাটিতে নামতেই দু’টুকরো বিমান, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement