shono
Advertisement

মাতৃবিয়োগ শাবানা আজমির, প্রয়াত অভিনেত্রী শওকত কাইফি

‘উমরাও জান’, ‘সলাম বম্বে’র মতো ছবিতে অভিনয় করেন শওকত কাইফি। The post মাতৃবিয়োগ শাবানা আজমির, প্রয়াত অভিনেত্রী শওকত কাইফি appeared first on Sangbad Pratidin.
Posted: 09:47 AM Nov 23, 2019Updated: 10:18 AM Nov 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলে গেলেন অভিনেত্রী শওকত কাইফি। বয়স হয়েছিল ৯১ বছর। বয়সজনিত কারণে দীর্ঘদিন ধরে ভুগছিলেন তিনি। শুক্রবার সন্ধ্যায় মুম্বইয়ে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেত্রী।

Advertisement

পরিবার সূত্রে খবর, বেশ কয়েকদিন ধরে বয়সজনিত কারণে অসুস্থ ছিলেন শওকত কাইফি। অবস্থার ক্রমশ অবনতি হচ্ছিল। তাই তাঁকে মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে ভরতি করা হয়। চিকিৎসকদের পরামর্শ মতো আইসিইউতেই রাখা হয়েছিল তাঁকে। কিন্তু হাসপাতালে বেশিদিন থাকতে নারাজ ছিলেন তিনি। তাঁর ইচ্ছানুযায়ী শুক্রবারই তাঁকে বাড়ি ফিরিয়ে আনা হয়। এর কিছুক্ষণ পরই মারা যান তিনি। শনিবার বেলা তিনটে নাগাদ তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

[ আরও পড়ুন: এভাবে কেউ মন্দিরে আসে? পোশাক বিতর্কে জড়ালেন অজয়-কাজলের মেয়ে নাইশা ]

বিখ্যাত উর্দু কবি ও গীতিকার কাইফি আজমির স্ত্রী ছিলেন শওকত। শাবানা আজমিরর মা ছিলেন তিনি। তবে নিজের প্রতিভাও কম ছিল না। বলিউডের নামী অভিনেত্রী ছিলেন তিনি। ‘উমরাও জান’, ‘সলাম বম্বে’র মতো ছবিতে তিনি অভিনয় করেন। এছাড়া ‘বাজার’, ‘গরম হাওয়া’, ‘হাকিকত’, ‘হীর রানঝা’, ‘নয়না’, ‘ফ্যায়সলা’র মতো অনেক ছবি করেছেন তিনি। কাজ করেছেন, চেতন আনন্দ, মুজাফ্ফর আলি, মীরা নায়ারের মতো পরিচালকের সঙ্গে। মুজাফ্ফর আলির ছেলে শাদ আলির সঙ্গে কাজ করেছেন তিনি। তাঁর সর্বশেষ ছবি ‘সাথিয়াঁ’ পরিচালনা করেছিলেন শাদ। ২০০২ সালে মুক্তি পেয়েছিল সেটি। তারপর থেকে আর কোনও ছবিতে তাঁকে দেখা যায়নি। বয়সজনিত কারণেই অভিনয় থেকে সরে যান তিনি।

পর্দার পাশাপাশি মঞ্চের সঙ্গেও যুক্ত ছিলেন শওকত কাইফি। ইন্ডিয়ান পিপল’স থিয়েটার অ্যাসোসিয়েশন (আইপিটিএ) ও প্রগেসিভ রাইটার্স অ্যাসোসিয়েশন (পিডব্লিউএ)-এর সদস্য ছিলেন তিনি। বহু নাটকেও তিনি দাপটের সঙ্গে অভিনয় করেছেন। তাঁর প্রয়াণে সিনেদুনিয়া ও নাট্যজগতে নেমে এসেছে শোকের ছায়া। শাবানা আজমির স্বামী গীতিকার জাভেদ আখতার জানিয়েছেন, তাঁর ও শাবানার সঙ্গেই থাকতেন শওকত আলি। মায়ের মতোই ছিলেন। শাবানার সঙ্গে জাভেদের প্রেম ও পরিণয়ের তাঁর কারণেই সম্ভব হয়েছিল বলে জানান গীতিকার।

[ আরও পড়ুন: স্মার্ট চিত্রনাট্য, ২৬/১১-র স্মৃতি টাটকা করল ‘হোটেল মুম্বই’ ]

The post মাতৃবিয়োগ শাবানা আজমির, প্রয়াত অভিনেত্রী শওকত কাইফি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার