shono
Advertisement

প্রতিবাদের ‘সাজা’, বরখাস্ত করা হল জওয়ান তেজ বাহাদুরকে

সেনা আদালত জানায়, বিএসএফ-এর ভাবমূর্তি নষ্ট করেছেন তিনি। The post প্রতিবাদের ‘সাজা’, বরখাস্ত করা হল জওয়ান তেজ বাহাদুরকে appeared first on Sangbad Pratidin.
Posted: 02:20 PM Apr 19, 2017Updated: 01:14 PM Oct 09, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্টের কড়া শাস্তি পেলেন সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্য তেজ বাহাদুর যাদব। জম্মু ও কাশ্মীরের সাম্বা জেলার সেনা আদালতে চলা মামলার ভিত্তিতে বরখাস্ত করা হল তাঁকে।

Advertisement

[‘অযোধ্যা, গঙ্গা ও তেরঙ্গার জন্য যে কোনও সাজা নিতে রাজি’]

ঘটনার সূত্রপাত গত জানুয়ারিতে। ফেসবুকে একটি ভিডিও পোস্ট করা নিয়ে। ভিডিওতে তিনি অভিযোগ জানিয়েছিলেন, জওয়ানদের অত্যন্ত নিম্নমানের খাবার দেওয়া হয়। তারপরই শুরু হয় বিতর্ক। এখানেই শেষ নয়। যাদব জানিয়ে ছিলেন, সেনাদের জন্য মজুত খাবার কম দামে বাইরে বিক্রিও করে দেওয়া হয়। এমন অভিযোগের জন্য বিএসএফ-এর তরফে যে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে, ভিডিওতে সে আশঙ্কাও প্রকাশ করেছিলেন তিনি। তবে যাদবের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে বিএসএফ। ভারতীয় সেনার ভাবমূর্তি নষ্ট করছে বলে অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। সেনাবাহিনীর আচরণ বিধি ভেঙে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ না জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করায় তেজ বাহাদুরকে শাস্তির মুখে পড়তে হয়। তাঁকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদে সরিয়ে দেওয়া হয়।

[সোনুর মাথা কামিয়ে জুতোর মালা পরালে ইনাম ১০ লক্ষ টাকা, ফতোয়া মৌলবীর]

এর আগে তেজ বাহাদুর স্বেচ্ছাবসর নেওয়ার আর্জি জানিয়েছিলেন। তবে বিএসএফ কর্তারা তাঁর আবেদন খারিজ করে দেন। সম্প্রতি একটি ভিডিওতে আবার দাবি করা হয়, মৃত্যু হয়েছে তেজ বাহাদুরের। পাক মিডিয়ার তরফে রটানো হয়েছিল, বিএসএফের বিরুদ্ধে ‘বিদ্রোহ’ ঘোষণা করায় তাঁকে ‘হত্যা’ করা হয়েছে। যদিও বিএসএফ সূত্রে এই খবর সম্পূর্ণ ভুয়ো বলা হয়েছিল। বিএসএফ কর্তারা জানিয়েছিলেন, জম্মু ও কাশ্মীরে বহাল তবিয়তে রয়েছেন তেজ বাহাদুর।

[বাবরি কাণ্ডে আদবানীদের বিরুদ্ধে চলবে ষড়যন্ত্রের মামলা, নির্দেশ সুপ্রিম কোর্টের]

বিএসএফ-এর ভাবমূর্তি নষ্টের অভিযোগে গত তিন মাস ধরে তাঁর বিরুদ্ধে আদালতে একটি মামলা চলছিল। পাশাপাশি তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগও ওঠে। তিনি যে নিম্নমানের খাবার দেওয়ার দাবি তুলেছিলেন তার সত্যতা যাচাই করে দেখা হয়। আদালত এদিন জানায়, এমন ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ভারতীয় সেনার ভাবমূর্তিতে আঘাত করেছেন তেজ বাহাদুর। আর সেই কারণেই তাঁকে বরখাস্ত করা হল।

The post প্রতিবাদের ‘সাজা’, বরখাস্ত করা হল জওয়ান তেজ বাহাদুরকে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement