shono
Advertisement

ঋণখেলাপি মামলায় ধাক্কা মালিয়ার, জরিমানা দেওয়ার নির্দেশ আদালতের

জরিমানা মাত্র ১.৮ কোটি টাকা। The post ঋণখেলাপি মামলায় ধাক্কা মালিয়ার, জরিমানা দেওয়ার নির্দেশ আদালতের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:02 PM Jun 16, 2018Updated: 05:32 PM Jun 16, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ আদালতের রায়ে ধাক্কা খেলেন লিকার ব্যারন বিজয় মালিয়া। মামলা চালানোর খরচ বাবদ ১৩টি ভারতীয় ব্যাংক ১.৮ কোটি টাকা জরিমানা দিতে হবে মালিয়াকে। সাফ জানিয়ে দিল ইউকে হাই কোর্ট। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গত ৮ জুন ঋণখেলাপি মামলার শুনানি ছিল লন্ডনের আদালতটিতে। শুনানি শেষে ব্যাংকগুলিকে জরিমানা দেওয়ার নির্দেশ দেয় আদালত।

Advertisement

[প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ প্রধানমন্ত্রী! পায়ে হেঁটে ‘দিল্লি চলো’ অভিযান ওড়িশার যুবকের]

মালিয়ার বিরুদ্ধে প্রতারণা ও ঋণখেলাপির মামলা করেছে মোট ১৩টি ব্যাংক। যার মধ্যে রয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়ার মতো সর্বভারতীয় সংস্থাগুলিও। ইউকে হাই কোর্ট জানিয়ে দিয়েছে মামলা চালাতে ব্যাংকগুলির যে ২ লক্ষ পাউন্ড খরচ হয়েছে তা বহন করতে হবে মালিয়াকে। এর আগে প্রতারণার দায়ে মালিয়ার সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করার নির্দেশ দিয়েছিল ভারতের একটি আদালত। সেই নির্দেশ বলবৎ করতে যে খরচ হয়েছে তাও দিতে হবে মালিয়াকেই।

[দু’বছরের মধ্যে ২২ শহরে ফুরোবে ভূ-গর্ভস্থ জল, চিন্তায় কেন্দ্র]

গত মাসেই এই মামলায় বড়সড় ধাক্কা খান মালিয়া। তাঁর সমস্ত অ্যাকাউন্ট ফ্রিজ করা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার যে নির্দেশ ভারতীয় আদালত দিয়েছিল তা প্রত্যাহার করতে অস্বীকার করেছিল ব্রিটিশ আদালত। ব্রিটিশ আদালতের বিচারক অ্যান্ড্রু হেনশ সাফ জানিয়ে দিয়েছিলেন, ভারতীয় ব্যাংকগুলি মালিয়ার বিরুদ্ধে যে ঋণখেলাপির মামলা করেছে তা যুক্তিযুক্ত। ব্রিটিশ আদালতের এই রায়কে নিজেদের জয় হিসেবেই দেখছে ভারতীয় ব্যাংকগুলি। যদিও, ১০ হাজার কোটির ঋণখেলাপির মামলায় এখনও চূড়ান্ত কোনও রায় দেয়নি ইউকে হাই কোর্ট।

[“ধর্মকে বাঁচানোর জন্যই খুন করেছি গৌরী লঙ্কেশকে”, স্বীকারোক্তি অভিযুক্তর]

ঋণখেলাপি ছাড়াও, আর্থিক তছরূপ, প্রতারণা এবং ভারতে প্রত্যার্পণ -হ বেশ কয়েকটি মামলায় রীতিমতো চাপে মালিয়া। সবকটি মামলারই শুনানি চলছে ব্রিটিশ আদালতে। যদিও, এখনও তাঁর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ প্রমাণ করা সম্ভব হয়নি, তাঁকে দেশে ফেরানোর প্রক্রিয়াও শুরু করা যায়নি এখনও। ব্রিটিশ আদালতের শুনানির পর মালিয়া বারবার দাবি করেছেন, মামলায় তাঁরই জয়ী হবে। তবে, এবারের নির্দেশের পর তিনি খানিকটা হলেও ব্যাকফুটে চলে গেলেন।

The post ঋণখেলাপি মামলায় ধাক্কা মালিয়ার, জরিমানা দেওয়ার নির্দেশ আদালতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement