shono
Advertisement

টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও অধিনায়কত্ব খোয়াতে পারেন কোহলি, জল্পনা ক্রিকেট মহলে

ওয়ানডে এবং টি-২০ দুই ফরম্যাটে একই অধিনায়ক বাছতে পারে বিসিসিআই।
Posted: 04:22 PM Nov 03, 2021Updated: 04:22 PM Nov 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের পর টি-টোয়েন্টি (T20) অধিনায়কত্ব ছাড়ছেন, সেটা আগেই জানিয়ে দিয়েছেন। কিন্তু বিশ্বকাপে (ICC T20 World Cup) বিপর্যয়ের পর বিরাট কোহলি কি আদৌ আর ওয়ানডে অধিনায়ক থাকবেন? ভারতীয় ক্রিকেটমহলে এখন সবচেয়ে বেশি চর্চা এটা নিয়ে চলছে।

Advertisement

আইসিসি ইভেন্টে ক্যাপ্টেন বিরাটের (Virat Kohli) সাফল্য একেবারেই নেই। স্বাভাবিকভাবে এটা নিয়ে আগে থেকেই চর্চা শুরু হয়েছিল। বলাবলি হচ্ছিল, এবার বোর্ডের উচিত বিরাটের জায়গায় নতুন কাউকে অধিনায়ক হিসাবে ভাবা। বিশ্বকাপের ব্যর্থতা, তাতে আরও ঘৃতাহুতি দিয়েছে। এক সংবাদসংস্থার খবর অনুযায়ী, ওয়ানডে’তেও ক্যাপ্টেন বিরাটের আকাশ ভালরকম মেঘাচ্ছন্ন হয়ে পড়েছে। তাঁকে ওয়ানডে ক্যাপ্টেন আর নাও রাখা হতে পারে। শোনা যাচ্ছে, আগামী কয়েক দিনের মধ্যেই ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আর সচিব জয় শাহ (Jai Shah) নাকি ভারচুয়াল বৈঠকে বসছেন। ওই বৈঠকে জাতীয় নির্বাচকদের থাকার কথা। সেখানে যেমন বিশ্বকাপে ব্যর্থতার ময়নাতদন্ত হবে, তেমনই ক্যাপ্টেন বিরাটের ভবিষ্যতও নির্ধারণ হয়ে যেতে পারে।

[আরও পড়ুন: ‘সতীর্থদের উপর ভরসা আর ইতিবাচক মানসিকতা নিয়ে খেলুক কোহলিরা’, পরামর্শ গম্ভীরের]

এ বছর তেমন কোনও বড় ওয়ানডে সিরিজ খেলবে না ভারতীয় দল। কিন্তু ২০২৩-এ বিশ্বকাপ রয়েছে। যা খবর, বিসিসিআই কর্তারা এখন আগামী দু’বছরের কথা মাথায় রেখে পুরোটা আবার নতুন করে সাজাতে চাইছেন। অনেকেই মনে করছেন, বিশ্বকাপে যদি নতুন কাউকে অধিনায়ক করার কথা ভেবে রাখে বোর্ড, তাহলে এখনই তাঁকে ক্যাপ্টেন্সির দায়িত্ব দেওয়া উচিত। যাতে তিনি টিমকে গুছিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত সময় পান। জল্পনা যদি বাস্তবে পরিণত হয়, যদি বিরাটকে সত্যিই ওয়ান ডে ক্যাপ্টেন্সি থেকে সরানো হয়, তাহলে নতুন অধিনায়কের দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন রোহিত শর্মা। ক্যাপ্টেন হিসাবে রোহিতের (Rohit Sharma) রেকর্ড রীতিমতো ঈর্ষণীয়। ক্যাবিনেটে পাঁচটা আইপিএল (IPL) ট্রফি রয়েছে। ভারতীয় জার্সিতেও বেশ কয়েকটা ট্রফি জিতেছেন। বিরাট টি-টোয়েন্টি ক্যাপ্টেন্সি ছাড়ার রোহিত যে দায়িত্বে আসবেন, সেটা ঠিক হয়েই রয়েছে। এখন যদি ওয়ান ডে’তেও বিরাটকে আর ক্যাপ্টেন রাখা না হয়, তাহলে রোহিতকেই সম্ভবত দায়িত্ব দেওয়া হবে।

ফাইল ছবি

[আরও পড়ুন: সুপার-১২ রাউন্ডের চতুর্থ ম্যাচেও হার, সরকারিভাবে টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় বাংলাদেশের]

যা খবর, তাতে আসন্ন নিউজিল্যান্ড সিরিজে টি-টোয়েন্টি থেকেই ক্যাপ্টেন রোহিতের নতুন ইনিংস শুরু হতে পারে। তবে এখানে একটা প্রশ্নচিহ্ন রয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনেক সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হতে পারে। সেই তালিকায় রোহিত আছেন কি না, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। এক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, রোহিত এখনও বোর্ডকে জানাননি যে তিনি বিশ্রাম নিতে চান। ফলে বোর্ড কর্তারা ধরে নিচ্ছেন যে রোহিত হয়তো নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবেন। শেষমেশ রোহিত যদি নিজে খেলতে না চান, তাহলে হয়তো কেএল রাহুলকে ক্যাপ্টেন্সির দায়িত্ব দেওয়া হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement