shono
Advertisement

আইসিসি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে অবনতি ভারতের, পাকিস্তান শীর্ষেই

আইসিসির ঘোষিত নয়া তালিয়া রয়েছে মোট ৮০টি দল। The post আইসিসি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে অবনতি ভারতের, পাকিস্তান শীর্ষেই appeared first on Sangbad Pratidin.
Posted: 10:33 PM May 03, 2019Updated: 10:33 PM May 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক টি-টোয়েন্টি টিম ব়্যাঙ্কিংয়ে বড় ধাক্কা টিম ইন্ডিয়ার। একলাফে তিনধাপ নেমে পাঁচ নম্বরে চলে গেল বিরাট কোহলি অ্যান্ড কোং। তবে শীর্ষস্থান ধরে রাখল পাকিস্তান।

Advertisement

শুক্রবারই একটি প্রশস্ত টি-টোয়েন্টি টিম ব়্যাঙ্কিংয়ের তালিকা ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (আইসিসি)। এই নয়া তালিকায় আইসিসির স্বীকৃতি প্রাপ্ত মোট ৮০টি দলের নাম রয়েছে। এতকাল যে সমস্ত দল ব়্যাঙ্কিংয়ের আওতায় ছিল না, তালিকাভুক্ত হওয়ার পর এবার থেকে গোটা বিশ্বে নিজেদের মান বুঝতে সুবিধা হবে তাদের। যে তালিকার এক নম্বর জায়গা ধরে রাখল ২০০৯ টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান। তাদের পয়েন্ট ২৮৬। পরের চারটি দলের পয়েন্ট প্রায় এক। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ২৬২। ইংল্যান্ডের সংগ্রহ ২৬১। অস্ট্রেলিয়াও একই পয়েন্ট নিয়ে চারে। আর ২৬০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ভারত।

[আরও পড়ুন: ক্লান্তির জের, পিছিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ সফর]

ভারত নেমে গেলেও ব়্যাঙ্কিংয়ে একধাপ করে উঠেছে আফগানিস্তান এবং শ্রীলঙ্কা। তারা রয়েছে যথাক্রমে সপ্তম এবং অষ্টম স্থানে। এদিকে ব়্যাঙ্কিংয়ে অবনতি ঘটিয়ে ন’নম্বরে পৌঁছে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১৪ নম্বর থেকে ১১ নম্বরে পৌঁছেছে ভারতের প্রতিবেশি নেপাল। নামিবিয়া রয়েছে ২০ নম্বরে। এছাড়া প্রথমবার পুরুষদের টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে অস্ট্রিয়া, লুক্সেমবার্গ, মোজামবিকের মতো দেশগুলি। ২০১৬ সালের মে মাস থেকে এখনও পর্যন্ত আইসিসি স্বীকৃত দলের সঙ্গে অন্তত ছটি করে ম্যাচ খেলায় ব়্যাঙ্কিংয়ের আওতায় আসতে পেরেছে এই দেশগুলি। এবার প্রশ্ন হল, এই প্রশস্ত তালিকা থেকে কীভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যোগত্যা অর্জন করতে হবে? এর জন্য পাঁচটি আঞ্চলিক ফাইনালস খেলতে হবে৷ যেখানে থাকবে মোট ৫৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ৷ তারপর হবে গ্লোবাল কোয়ালিফায়ার৷ যেখানে ব়্যাঙ্কিংয়ে উন্নতি করার সুযোগ পাবে দলগুলি৷ তারপর সিদ্ধান্ত নেওয়া হবে ২০২০-তে অস্ট্রেলিয়ায় হতে চলা আইসিসি বিশ্বকাপে কারা অংশ নিতে পারবে৷

[আরও পড়ুন: ব্যাট নয়, ব়্যাকেট হাতে সমর্থকদের মাতালেন ধোনি! দেখুন ভিডিও]

The post আইসিসি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে অবনতি ভারতের, পাকিস্তান শীর্ষেই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement