shono
Advertisement

নোট বাতিলে ক্ষতি হবে জানিয়েছিলাম, বিস্ফোরক স্বীকারোক্তি রঘুরাম রাজনের

মতবিরোধের জেরেই কি তাহলে সরেছিলেন রাজন? The post নোট বাতিলে ক্ষতি হবে জানিয়েছিলাম, বিস্ফোরক স্বীকারোক্তি রঘুরাম রাজনের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:38 PM Sep 03, 2017Updated: 06:21 PM Sep 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের ঠিক আগেই তাঁর আকস্মিক সরে যাওয়া। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর পদে আসীন হলেন উর্জিত প্যাটেল। আর তারপরই রাতারাতি নোট বাতিলের মতো বড় সিদ্ধান্ত। এতদিন এ নিয়ে একটিও কথা বলেননি। কিন্তু নোট বাতিলের প্রাথমিক উদ্দেশ্য যখন ব্যর্থ বলেই প্রমাণিত হচ্ছে, তখন মুখ খুললেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। জানালেন, নোট বাতিলে যে ক্ষতি হবে তা সরকারকে জানিয়েছিলেন তিনি।

Advertisement

নোট বাতিলে বড় সংকট থেকে বেঁচেছে দেশ, মত অনিল বোকিলের  ]

নোট বাতিলের জেরে দেশের আর্থিক বৃদ্ধি জোর ধাক্কা খাবে। অনুমান করেছিলেন মনমোহন সিং। তিনিও এককালে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর ছিলেন। অন্যদিকে রঘুরাম রাজনের দায়িত্বকালেই নোট বাতিল নিয়ে আলোচনা শুরু হয়। যদিও যখন এ সিদ্ধান্ত নেওয়া হয়, তখন দায়িত্বে উর্জিত প্যাটেল। খানিকটা চুপিসাড়েই যেন সরে গিয়েছিলেন রাজন। কেন? সরকারের সঙ্গে কোনও মতবিরোধ? জল্পনা উঠেছিল। যদিও রঘুরাম জানিয়েছিলেন, পড়াশোনাতেই তাঁর বেশি আগ্রহ। তাই দায়িত্ব ছাড়ছেন। এরপর শিকাগো বিশ্ববিদ্যালয়ে পড়ানোর কাজই শুরু করেন তিনি। এদিকে এর মধ্যেই নোট বাতিল। এবং আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকের ফলাফলেই ব্যর্থতা প্রমাণিত। এ নিয়ে গত প্রায় এক বছর একটা কথাও বলেননি তিনি। তবে প্রকাশ হতে চলেছে তাঁর নতুন বই ‘আই ডু হোয়াট আই ডু’। সেখানেই তিনি জানিয়েছেন, এ নিয়ে সরকারের সঙ্গে তাঁর প্রাথমিক আলোচনা হয়েছিল। তিনি লিখিতভাবে কিছু জানাননি। তবে মুখে জানিয়েছিলেন যে, নোট বাতিলে দীর্ঘমেয়াদি লাভ হলেও, প্রথমে যে ক্ষতি হবে তাতে লাভের গুড় পিঁপড়ে খেয়ে যাবে। নোট বাতিলের সিদ্ধান্তে সহমত ছিলেন না বলেই জানিয়েছেন রঘুরাম। তাহলে এতদিন এ নিয়ে টুঁ শব্দ করেননি কেন? তাঁর উত্তরসূরির কাজে হস্তক্ষেপ করেতে চাননি বলেই কথা বলেননি। তবে তাঁর বই যে এ বিষয়ে অনেকটাই আলোকপাত করবে, তা স্পষ্ট হচ্ছে।

এটিএম থেকে হাতে এসেছে নকল নোট, কী করবেন? ]

The post নোট বাতিলে ক্ষতি হবে জানিয়েছিলাম, বিস্ফোরক স্বীকারোক্তি রঘুরাম রাজনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement