shono
Advertisement

বস্ত্রশিল্পের উন্নয়নে জোর, ২০০ একর জমিতে রাজ্যে তৈরি হবে টেক্সটাইল পার্ক

ছোট, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পাশাপাশি বস্ত্র শিল্পে বিনিয়োগ টানতে একটি টাস্ক ফোর্স গড়া হবে।
Posted: 12:07 PM Jan 29, 2023Updated: 12:07 PM Jan 29, 2023

স্টাফ রিপোর্টার: রাজ্যে ২০০ একর জমির উপর টেক্সটাইল পার্ক গড়ে তুলবে রাজ‌্য। এ জন্য শালবনী, দুর্গাপুর এবং আসানসোলে জমি চিহ্নিত করা হয়েছে। একই সঙ্গে ছোট, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পাশাপাশি বস্ত্র শিল্পে বিনিয়োগ টানতে একটি টাস্ক ফোর্স গড়া হবে। শনিবার বস্ত্রশিল্পের উন্নয়ন সংক্রান্ত এক কর্মশালায় একথা জানান রাজ্যের মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। সেখানেই বস্ত্রশিল্পের পরিকাঠামো উন্নয়নের নানা দিকগুলো তুলে ধরেন তিনি।

Advertisement

বলেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের উদ্যোগে স্কুল পড়ুয়াদের পোশাক তৈরির জন্য ইতিমধ্যেই ১ কোটি মিটার কাপড় তৈরি করা হয়েছে। ভবিষ‌্যতে তা ৪ কোটি মিটার করার পরিকল্পনা রয়েছে। যা দিয়ে দমকল বাহিনী, হাসপাতাল, সংশোধনাগারের জন্য পোশাক তৈরি করা হবে।’’ এদিনের কর্মশালায় ৬৫০ জন উদ্যোগপতি অংশ নেন।

[আরও পড়ুন: আগামী ৭ দিন হাওড়া ও শিয়ালদহের একাধিক শাখায় বাতিল বহু ট্রেন, দুর্ভোগের আশঙ্কা যাত্রীদের]

মুখ‌্যসচিব জানান, ইতিমধ্যেই হাওড়ায় হোসিয়ারি পার্ক গড়ে উঠেছে। যার আয়তন ১৫ লক্ষ বর্গফুট। তিন বছরের মধ্যে তা ৮০ লক্ষ বর্গফুটে বাড়িয়ে নিয়ে যাওয়া হবে। সেখানে ৫ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে বলে মনে করা হচ্ছে। মুখ‌্যসচিবের কথায়, এই হোসিয়ারি পার্ক বড় হলে ৪ লাখ মানুষের কর্মসংস্থান হবে। চলতি বছরেই হাওড়ার জগদীশপুরে হোসিয়ারি পার্কে উৎপাদন শুরু হয়ে যাবে। রাজ্যজুড়ে একাধিক টেক্সটাইল পার্ক খোলা হচ্ছে।

তিন বছরের মধ্যে এখানে ২ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। কর্মসংস্থান হবে ৩০ হাজার লোকের। হাওড়ারই বাউড়িয়ায় ৩৫০ কোটি টাকা বিনিয়োগে নতুন জুটমিল খোলা হচ্ছে। এছাড়াও ফুলিয়া, শান্তিপুরে গড়ে তোলা হবে ডাই এবং ডিজাইন সেন্টার। পাশাপাশি এ রাজ্যের বস্ত্রশিল্পে বিনিয়োগ টানতে অন্য রাজ্যগুলিতে রোড শো করা হবে বলে জানান তিনি। মুখ‌্যসচিব ছাড়াও সেখানে ছিলেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের প্রধান সচিব রাজেশ পাণ্ডে, ভূমি দপ্তরের সচিব স্মারকি মহাপাত্র, বিভিন্ন বণিকসভা, হোসিয়ারি অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা।

[আরও পড়ুন: মেডিক্যাল কলেজের অধ্যক্ষ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল বিদ্যাসাগরকে, কেন প্রত্যাখ্যান করেন তিনি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement