shono
Advertisement
Police

লোকসভা ভোটে কাজের 'পুরস্কার', পুলিশ কর্মীদের সাম্মানিক বরাদ্দ নবান্নের

পুলিশকর্মীদের সাম্মানিক দেওয়ার জন্য প্রায় ৩২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 
Published By: Sayani SenPosted: 08:57 AM Jul 20, 2024Updated: 08:57 AM Jul 20, 2024

গৌতম ব্রহ্ম: লোকসভা নির্বাচনে ডিউটি করার জন্য সাম্মানিক পাচ্ছেন রাজ্য পুলিশের ৩০ হাজার ১৭৪ জন কর্মী ও অফিসার। ডিজি স্তর থেকে থানার অফিসার ইনচার্জরা সাম্মানিক হিসাবে পাচ্ছেন এক মাসের বেসিক বেতন। আর তার নিচের কর্মীরা পাবেন ৭ হাজার ৫০০ টাকা করে। সবমিলিয়ে পুলিশকর্মীদের সাম্মানিক দেওয়ার জন্য প্রায় ৩২ কোটি (৩১,৯৬,০৬,৫০০) টাকা বরাদ্দ করা হয়েছে। ভোটের ডিউটি করার জন্য এত বড় আকারে সাম্মানিক দেওয়ার নজির রাজ্য পুলিশে নেই।  নবান্নের স্বরাষ্ট্র দপ্তর এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

Advertisement

জানা গিয়েছে, কলকাতা পুলিশ ইতিমধ্যেই ১০০ জনকে এই সাম্মানিক প্রদান করেছে। ১ কোটি খরচ হয়েছে এই জন্য । বাকি ১২ হাজারের জন্য প্রস্তাব গিয়েছে নবান্নের কাছে। যার পরিমাণ প্রায় ১০ কোটি! যদিও পুলিশের একটি সূত্র জানাচ্ছে, প্রথমবারের জন্য হলেও এটি নির্বাচনের নিয়ম অনুসারেই প্রদান করা হচ্ছে। এতদিন পর্যন্ত, শুধুমাত্র রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের মতো সিভিল কর্তৃপক্ষ এবং সেন্ট্রাল ফোর্সকে এই সাম্মানিক প্রদান করা হত।

[আরও পড়ুন: একুশের সমাবেশে বিঘ্ন ঘটাতে লোকাল বাতিল! কুণালের পোস্টের পরই সিদ্ধান্ত বদল রেলের]

এবার পুলিশকেও অন্তর্ভুক্ত করা হল। এডিজি, আইজি, পুলিশ কমিশনার থেকে শুরু করে বিভিন্ন জেলার এসপি, জয়েন্ট কমিশনার, ডেপুটি কমিশনার, অ্যাডিশনাল এসপি, অ্যাডিশনাল সিপি, এসডিপিও-সহ উচ্চপদে কর্মরত এমন প্রায় ১ হাজার ৩৮২ জন তাঁদের এক মাসের ‘বেসিক পে’ সাম্মানিক হিসাবে পাবেন। এছাড়া আরও প্রায় ২৮ হাজার ৭৯২ জন পুলিশ কর্মী সাম্মানিক হিসাবে পাবেন ৭ হাজার ৫০০ টাকা করে।

[আরও পড়ুন: সারদা মামলা: নলিনীর ভূমিকা কী? ইডিকে প্রশ্ন, ফের চার্জশিট গ্রহণে ‘না’ আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভা ভোটে কাজের 'পুরস্কার'।
  • পুলিশ কর্মীদের সাম্মানিক বরাদ্দ নবান্নের।
  • পুলিশকর্মীদের সাম্মানিক দেওয়ার জন্য প্রায় ৩২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 
Advertisement