shono
Advertisement

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টি, কবে আবহাওয়া বদল?

ফেব্রুয়ারিতেই কার্যত উধাও শীত।
Posted: 10:37 AM Feb 01, 2024Updated: 12:43 PM Feb 01, 2024

নিরুফা খাতুন: ফেব্রুয়ারির শুরুতেই বৃষ্টিতে ভিজল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ এবং হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা। ফলে কার্যত উধাও শীত। বৃষ্টির জেরে তাপমাত্রা খুব একটা কমার সম্ভাবনা নেই। শনিবার থেকে আবহাওয়া পরিবর্তন হতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অক্ষরেখা। বাংলাদেশে রয়েছে ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত থেকে অক্ষরেখা ওড়িশা পর্যন্ত বিস্তৃত যা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। পর পর দুটি পশ্চিমী ঝঞ্ঝা। একটি পশ্চিমী ঝঞ্ঝার রেশ কাটতে না কাটতেই আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা এসে হাজির। নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩ ফেব্রুয়ারি। বঙ্গোপসাগরে রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত।

[আরও পড়ুন: বন্ধ হচ্ছে পেটিএম পরিষেবা! কতদিন করা যাবে লেনদেন?]

তার প্রভাবে দক্ষিণবঙ্গে বাড়ছে পূবালী হাওয়ার প্রভাব। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সাত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কলকাতা-সহ বাকি জেলার দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গে শুক্রবার থেকে দার্জিলিং ও কালিম্পংয়ে শিলাবৃষ্টির সম্ভাবনা। হালকা তুষারপাতেরও সামান্য সম্ভাবনা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও কোচবিহারে কুয়াশার দাপট বজায় থাকবে। শনিবার আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। তবে আর জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বলেই দাবি আবহাওয়াবিদদের।

[আরও পড়ুন: হুইলচেয়ারে বসেছিলেন বৃদ্ধ রোগী, পদযাত্রা থামিয়ে চিকিৎসার ব্যবস্থা ‘ত্রাতা’ মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার