shono
Advertisement

অ্যাপ ক্যাব দৌরাত্ম্য কমানোর উদ্যোগ, সর্বোচ্চ ভাড়া বেঁধে দিল রাজ্য সরকার

ট্রিপ বাতিল বন্ধে নেওয়া হল কঠোর পদক্ষেপ।
Posted: 10:11 AM Mar 04, 2022Updated: 10:11 AM Mar 04, 2022

নব্যেন্দু হাজরা: শহরে অ্যাপ ক্যাব (App Cab) দৌরাত্ম্য কমাতে এবার কঠোর নিয়ন্ত্রণ বিধি আনল রাজ্য সরকার। বেঁধে দেওয়া হল সর্বোচ্চ ভাড়া। ট্রিপ বাতিল বন্ধে নেওয়া হল কঠোর পদক্ষেপ। ঠিক হয়েছে ট্যাক্সির বেস ফেয়ারের সর্বোচ্চ ৫০ বেশি শতাংশ ভাড়া নিতে পারা যাবে ক্যাবে। মানে এখন প্রথম ২ কিলোমিটার ট্যাক্সির ভাড়া ৩০ টাকা। সেক্ষেত্রে ২ কিলোমিটারের ভাড়া সর্বোচ্চ ৪৫ টাকা নিতে পারবে ক্যাব সংস্থা। পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়ার ক্ষেত্রেও ওই ৫০ শতাংশের বেশি সারচার্জ নেওয়া যাবে না। তবে ক্যাবে এসি চালু থাকলে এসি ট্যাক্সির বেস ফেয়ারের উপর এই ভাড়া হবে।

Advertisement

রাজ্য পরিবহণ দপ্তরের তরফে বৃহস্পতিবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। যেখানে চালক, যাত্রী, এবং আপ ক্যাব সংস্থা সকলের স্বার্থই দেখা হয়েছে। সেখানে পরিষ্কারভাবে জানানো হয়েছে, কোনওভাবেই যাত্রী প্রত্যাখ্যান বা ট্রিপ বাতিল করা যাবে না। যদি চালক ট্রিপ বাতিল করেন, সেক্ষেত্রে ভাড়ার ১০ শতাংশ চার্জ ক্যাব সংস্থা কেটে নেবে। আর যাত্রী বাতিল করলে পরের ট্রিপে তাকে আগের ভাড়ার বাড়তি ১০ শতাংশ চার্জ দিতে হবে।

[আরও পড়ুন: রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ল ইউরোপের বৃহত্তম পরমাণু কেন্দ্রে, তেজস্ক্রিয়তার আশঙ্কায় কাঁপছে ইউক্রেন]

চালক যদি শারীরিক অসুস্থতার কথা জানায় কারণ হিসাবে সেক্ষেত্রে পরবর্তী ৬ ঘন্টা তাঁকে কোনও ট্রিপ দেওয়া হবে না। একই সঙ্গে চালকদের বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা ক্যাব সংস্থাকে করে দিতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

দেখা হয়েছে যাত্রীদের নিরাপত্তার বিষয়টিও। প্রত্যেক ওলা বা উবের গাড়িতে ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেমের যন্ত্র বসাতে হবে বলে জানানো হয়েছে, যাতে পুলিশ চাইলে সেই গাড়ির গতিবিধি নজরে রাখতে পারে। তবে যাত্রীরা খুশি, আপ ক্যাবের মাত্রাতিরিক্ত সারচার্জ বেঁধে দেওয়ায়। অনলাইন ক্যাব অপারেটরস গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, “এটা দরকার ছিল। তবে যত দ্রুত সম্ভব চালকদের স্বাস্থ্যবিমা চালু হলে তারা উপকৃত হবেন।”

[আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে সমর্থন আদায়ে ভারতকে ‘টোপ’ ফ্রান্সের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement