shono
Advertisement

‘সমর্থনযোগ্য নয়’, সংসদে রাহুলের বক্তব্য নিয়ে ‘আপত্তি’জানাল মার্কিন যুক্তরাষ্ট্র

চিন এবং পাকিস্তানের মধ্যে সেতুবন্ধনের কাজ করছে ভারত সরকার, সংসদে তোপ দেগেছিলেন রাহুল গান্ধী।
Posted: 11:24 AM Feb 03, 2022Updated: 11:24 AM Feb 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদে দাঁড়িয়ে মোদি (Narendra Modi) সরকারের বিদেশনীতির সমালোচনা করতে গিয়ে বিতর্কে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাহুলের বক্তব্য নিয়ে আপত্তি জানাল খোদ মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার স্বরাষ্ট্র বিভাগের এক মুখপাত্র জানিয়ে দিলেন, চিন এবং পাকিস্তান সম্পর্কে রাহুলের করা মন্তব্য, সমর্থনযোগ্য নয়।’

Advertisement

গতকাল সংসদে রাষ্ট্রপতির ভাষণের জবাবি ভাষণ দিতে গিয়ে রাহুল গান্ধী (Rahul Gandhi) বলেন, ভারতের জনগণের প্রতি বিজেপির করা সবচেয়ে অন্যায় হল, তাঁরা চিন আর পাকিস্তানকে একসারিতে বসিয়ে দিয়েছে। ভারতের উচিত ছিল চিন আর পাকিস্তানকে আলাদা আলাদা করে দেওয়া। কিন্তু এই সরকার ভারতের দুই শত্রুর মধ্যে সেতুবন্ধনের কাজ করেছে। রাহুলের অভিযোগ ছিল, চিনের পরিষ্কার পরিকল্পনা রয়েছে ভারতের বিরুদ্ধে। আর সেটা ওরা ডোকলাম এবং গালওয়ানে দেখিয়ে দিয়েছে।

[আরও পড়ুন: অঘোষিত জোট! উত্তরপ্রদেশে অখিলেশ এবং শিবপাল যাদবের বিরুদ্ধে প্রার্থী দিল না কংগ্রেস]

চিন এবং পাকিস্তান নিয়ে রাহুলের করা এই মন্তব্য অবশ্য সমর্থন করছে না আমেরিকা। মার্কিন স্বরাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস (Ned Price) বলছেন, আমি এ বিষয়টি পাকিস্তান এবং চিনের উপরই ছেড়ে দিতে চাই। ওদের মধ্যেকার সম্পর্ক নিয়ে ওরাই কথা বলুক। তবে, এই ধরনের কোনও মন্তব্য আমরা সমর্থন করি না।

[আরও পড়ুন: ‘আপনারা দু’টো ভারত বানিয়েছেন, একটা ধনীর, একটা গরিবের’, সংসদে দাঁড়িয়ে তোপ রাহুলের]

প্রসঙ্গত, রাহুলের এই মন্তব্য নিয়ে ইতিমধ্যেই দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যেই বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar) রাহুলের অভিযোগ খণ্ডন করে দাবি করেছেন, পাকিস্তান এবং চিনের সুসম্পর্ক নতুন কিছু নয়। তাঁর বক্তব্য,”রাহুল গান্ধী মনে করেন চিন এবং পাকিস্তানের এই নৈকট্যের জন্য দায়ী বর্তমান সরকার। কিন্তু ওনার জানা উচিত, পাকিস্তান এবং চিনের মধ্যেকার এই সুসম্পর্কের ফুল ফোঁটা শুরু হয়েছিল সেই ছয়ের দশক থেকে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement