shono
Advertisement

Brain-Eating Amoeba: শিশুর মস্তিষ্ক খেল অ্যামিবা! ভয়ংকর সংক্রমণে প্রাণ হারাল দু’বছরের শিশু

মস্তিষ্ক খেকো অ্যামিবা! কীভাবে হয় এই সংক্রমণ?
Posted: 10:03 AM Jul 21, 2023Updated: 10:24 AM Jul 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাথা খেয়েছে অ্যামিবা! আর তার জেরেই মাত্র দু’বছরেই প্রাণ হারাল শিশু। ১৯ জুলাই আমেরিকার (America) নেভাদায় (Nevada) মৃত্যু হয়েছে ওই বাচ্চাটির। জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরে মাথার সমস্যায় ভুগছিল ওই শিশুটি। তার মৃত্যুর কারণ হিসেবে চিকিৎসকরা প্রাথমিকভাবে জানান মেনিনজাইটিসের (Meningitis) কারণেই মারা গিয়েছে সে। কিন্তু পরে জানা যায়, বিরল এক সংক্রমণের ফলেই মৃত্যু হয়েছে তার। যা অ্যামিবার (Brain-Eating Amoeba) ফলেই ঘটেছে বলে দাবি।

Advertisement

ঠিক কী হয়েছে আসলে? মার্কিন মুলুকের (US) বান্ডি পরিবারের সন্তান উডরো টার্নার বান্ডি (Woodrow Turner Bundy)। তার মা ব্রিয়ানার একটি ফেসবুক পোস্ট সূত্রে জানা যায়, ১৯ জুলাই রাত ২টো ৫৬ নাগাদ মারা গিয়েছে তাঁদের সন্তান। জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই ফ্লু (Flu) জাতীয় সমস্যায় ভুগছিল উডরো। জ্বরের সঙ্গেই ছিল মাথায় যন্ত্রণাও। পরিস্থিতি খারাপ হওয়ায় তাকে হাসাপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসা চলার পর মারা যায় ওই শিশুটি।

[আরও পড়ুন: সুইডিশ সরকারের কোরান পোড়ানোর অনুমতি ঘিরে উত্তাল ইরাক, বিতাড়িত সুইডেনের রাষ্ট্রদূত]

মৃত শিশুর পরিবারের দাবি. উডরোর শরীর খারাপের আসল কারণ জানার পরেই তার চিকিৎসায় আর সচেষ্ট হননি চিকিৎসকরা। এমনকী সিডিসির তরফেও তেমন কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলেই দাবি।

[আরও পড়ুন: ফের কোরান পোড়ানোর অনুমতি! ইরাকে সুইডেনের দূতাবাসে আগুন বিক্ষোভকারীদের]

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে প্রায় একই কারণে মৃত্যু হয় ৫০ বছরের এক ব্যক্তির তাঁর মৃত্যুর কারণও ‘অ্যামিবার সংক্রমণ’ বলেই জানা গিয়েছে। কিন্তু কী এই সংক্রমণ? সিডিসি (CDC) অর্থাৎ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-র মতে, নেগ্লিরিয়া ফওলরি (Naegleria Fowleri) এক ধরনের অ্যামিবা (Amoeba) । যার সন্ধান মেলে পরিষ্কার গরম জলে। দাবি, কোনও নদী, হ্রদেও পাওয়া যায় এই ধরনের অ্যামিবা। আর এই সমস্ত জায়গা থেকেই নাক থেকে শরীরে বাসা বাঁধে সে। তারপরেই আক্রমণ চলে মস্তিষ্কে। যাকে চলতি কথায় বলা হয় ‘মস্তিষ্ক খেকো’! চিকিৎসকদের দাবি, এই রোগটি বিরল। কয়েক লক্ষের মধ্যে একজনের শরীরে হতে পারে এই ধরনের সংক্রমণ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement