shono
Advertisement

মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানাকে ভারতে ফেরানোয় আমেরিকার সায়, চ্যালেঞ্জ অভিযুক্তর

মার্কিন আদালতে রিট পিটিশন পেশ রানার আইনজীবীর।
Posted: 07:35 PM Jun 02, 2023Updated: 07:35 PM Jun 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৬/১১ মুম্বই হামলার (Mumbai terror attack) অন্যতম অভিযুক্ত পাকিস্তানি (Pakistan) বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল মার্কিন (US) আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে রিট পিটিশন জমা করল অভিযুক্ত।

Advertisement

আগেই রানাকে ভারতে প্রত্যর্পণের আবেদন জানিয়েছিল মোদি সরকার। এরপর গত মাসেই ওয়াশিংটনের ফেডারেল আদালত সেই আবেদনে সাড়া দেয়। কিন্তু ৬২ বছরের রানা এবার সেই রায়কে চ্যালেঞ্জ করল। তার আইনজীবীর দাবি, রানার প্রত্যর্পণ ভারত-আমেরিকার প্রত্যর্পণ চুক্তিকে লঙ্ঘন করবে।

[আরও পড়ুন: ‘যারা ফাঁসিয়েছে, তাদের নাম সময়মতো বলব’, বিস্ফোরক বগটুই কাণ্ডের মূল অভিযুক্ত আনারুল]

এবিষয়ে তাঁর দু’টি ‘যুক্তি’ রয়েছে। প্রথমত, এর আগে ইলিনয়ের জেলা আদালতে রানার বিচার হয়েছে। এবং সেখানে প্রায় সেই সব অভিযোগেই তাকে মুক্তি দিয়েছে মার্কিন আদালত। দ্বিতীয়ত, ভারত যে সব প্রমাণ দাখিল করেছে, তা রানার অপরাধের পক্ষের কারণ তুলে ধরতে ব্যর্থ।

উল্লেখ্য, ২৬/১১ হামলার অন্যতম অভিযুক্ত ডেভিড কোলম্যান হ্যাডলির বন্ধু ছিল রানা। সে মুম্বই হামলার মূল চক্রীদের অন্যতম ছিল বলেই ভারতের দাবি। তবে তাকে প্রথমে গ্রেপ্তার করলেও পরে জামিন দেওয়া হয় আমেরিকায়। কিন্তু নতুন করে আবেদন জানায় নয়াদিল্লি। এরপরই বছর তিনেক আগে ফের গ্রেপ্তার হয় রানা।

[আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রী হলে ৬ মাসে বাংলাকে বদলে দেব’, চাঞ্চল্যকর দাবি মিঠুনের, পালটা দিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement