shono
Advertisement

হাউথিদের হামলায় রক্তাক্ত এডেন উপসাগর, মৃত ৩, উদ্ধারে ভারতীয় রণতরী

আহত হয়েছেন কমপক্ষে ৪ জন।
Posted: 11:06 AM Mar 07, 2024Updated: 11:38 AM Mar 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাউথিদের হামলায় রক্তাক্ত এডেন উপসাগর। বুধবার একটি পণ্যবাহী জাহাজে মিসাইল ছোড়ে ইয়েমেনের সশস্ত্র সংগঠনটি। এই হামলায় প্রাণ হারিয়েছেন ৩ জন। আহত অনেকেই। হামলার খবর পাওয়া মাত্রই উদ্ধার অভিযান শুরু করে ভারতীয় নৌসেনা। আক্রান্ত জাহাজ থেকে উদ্ধার করা হয় ২১ জনকে। তাঁদের মধ্যে একজন ভারতীয় নাগরিকও রয়েছেন বলে খবর।        

Advertisement

বিভিন্ন দেশের চোখ রাঙানি উপেক্ষা করে গত কয়েকমাসে ধরে লোহিত সাগর ও তার আশেপাশের অঞ্চলে হামলা চালাচ্ছে ইরানের মদতপুষ্ট হাউথিরা। ইজরায়েলের বিরুদ্ধেই নাকি তাদের এই লড়াই। তেহরানের নির্দেশেই আগ্রাসী হয়ে উঠেছে হাউথিরা বলে অভিযোগ আমেরিকা-সহ পশ্চিমের দেশগুলোর।           

গত নভেম্বর মাস থেকে হাউথিদের হামলায় উত্তপ্ত হয়ে রয়েছে লোহিত সাগর। সেখানে একের পর এক বাণিজ্যতরীতে আছড়ে পড়ছে জঙ্গিদের ক্ষেপণাস্ত্র। হামলা চলছে এডেন উপসাগরেও। নেতিবাচক প্রভাব পড়ছে বাণিজ্যপথে। এবার হাউথিদের আক্রমণে এই প্রথম প্রাণহানি ঘটল সাগরে। এদিনের ঘটনা নিয়ে মার্কিন সেনার সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, এমভি ট্রু কনফিডেন্সের একটি বাণিজ্যতরী লক্ষ্য করে জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয়। জাহাজটি বার্বাডোসের নিশানধারী ছিল। এর মালিকানা লাইবেরিয়ার। নাবিকদের দেওয়া তথ্য অনুসারে, এই হামলায় এখনও পর্যন্ত ৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৪ জন। তাঁদের অবস্থা আশঙ্কাজনক। জাহাজটির ব্যাপক ক্ষতি হয়েছে।

এএনআই সূত্রে খবর, আক্রান্ত জাহাজটি উদ্ধারের জন্য এডেন উপসাগরে ছুটে যায় ভারতীয় রণতরী আইএনএস কলকাতা। জাহাজ থেকে উদ্ধার করেন ২১ জনকে জওয়ানরা। এঁদের মধ্যে একজন ভারতীয়ও রয়েছে। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থার করা হয়।

উল্লেখ্য, ইরানের মদতপুষ্ট হাউথিরাদের তরফে আগেই জানানো হয়েছে গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে এই হামলা চালানো হচ্ছে। ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। ইজরায়েল-হামাস যুদ্ধের পর থেকেই লোহিত সাগরে হামলা বৃদ্ধি পেয়েছে। বেছে বেছে ইজরায়েলপন্থীা দেশগুলোর জাহাজে হামলা চালানো হচ্ছে। হাউথিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করছে আমেরিকা ও ব্রিটেন। একাধিকবার ইয়েমেনে জঙ্গিদের ডেরায় অভিযান চালিয়েছে দুদেশের যৌথবাহিনী।

[আরও পড়ুন: যুদ্ধ থামাতে রাষ্ট্রসংঘে তৎপর আমেরিকা, ‘বন্ধু’ ইজরায়েলের উপর কেন চাপ বাড়াল ওয়াশিংটন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement