shono
Advertisement
White House

'গণহত্যাকারী' ইজরায়েলের বন্ধু বাইডেন! ৩০ হাজার প্যালেস্টাইনপন্থীর গর্জনে কাঁপল হোয়াইট হাউস

স্মোক বম্ব জ্বালিয়ে হোয়াইট হাউসের দিকে ছুড়ে দেয় বিক্ষোভকারীরা।
Published By: Anwesha AdhikaryPosted: 04:47 PM Jun 09, 2024Updated: 04:47 PM Jun 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ আট মাস ধরে গাজায় যুদ্ধ চলছে। বেশ কয়েকবার ইজরায়েলের পাশে ঢাল হয়ে দাঁড়িয়েছে আমেরিকা। সেই অবস্থানের তীব্র প্রতিবাদ করে হোয়াইট হাউসের সামনে 'অভিযান' চালালেন অন্তত ৩০ হাজার প্রতিবাদী। শনিবার মার্কিন প্রশাসনের প্রধান ভবনের সামনে জড়ো হয়ে প্রতিবাদ শুরু করেন তাঁরা।

Advertisement

বিক্ষোভকারীদের মতে, রাফায় ইজরায়েলি সেনা অভিযান চালাবে জেনেও বাধা দেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তাছাড়াও 'গণহত্যাকারী' ইজরায়েলের বিরুদ্ধেও কোনও ব্যবস্থা নেননি তিনি। সেই জন্য আমেরিকার বিরুদ্ধেই শুরু হয়েছে প্রতিবাদ। অবিলম্বে যুদ্ধবিরতি, গাজার অবরোধ প্রত্যাহার, প্যালেস্তিনীয় বন্দিদের মুক্তি, প্যালেস্টাইনের স্বাধীনতা-সহ একাধিক দাবি নিয়ে হোয়াইট হাউসের (White House) সামনে ভিড় জমান বিরাট জনতা। গাজার আমজনতার যন্ত্রণার প্রতীক হিসাবে লাল পোশাক পরেছিলেন সকলে।

[আরও পড়ুন: ইন্দিরার রক্তাক্ত দেহের সামনে বন্দুকধারীদের উল্লাস! খলিস্তানি পোস্টারে ছয়লাপ কানাডার শহর

বিক্ষোভকারীদের হাতে ছিল দু মাইল লম্বা লাল রঙের ব্যানার। গাজায় হামাস-ইজরায়েল (Israel) যুদ্ধে হত ৪০ হাজার মানুষের নাম লেখা ছিল সেখানে। স্মোক বম্ব জ্বালিয়ে হোয়াইট হাউসের দিকে ছুড়ে দেয় বিক্ষোভকারীরা। প্রেসিডেন্টের বাসভবনের বাইরে থাকা অ্যান্ড্রু জ্যাকসনের মূর্তিও বিকৃত করা হয়। সপ্তম মার্কিন প্রেসিডেন্টের মূর্তিতে লেখা হয় 'ফ্রি গাজা', 'বয়কট ইজরায়েলি প্রোডাক্টস'-এর মতো স্লোগান। প্যালেস্টাইনের পতাকাও ছিল অধিকাংশ প্রতিবাদীর হাতে।

তবে বিশাল বিক্ষোভ শুরু হলেও হোয়াইট হাউসের কড়া নিরাপত্তা ভেদ করে ভিতরে যেতে পারেননি প্রতিবাদীরা। যেহেতু আগে থেকেই বড়সড় জমায়েত হবে বলে খবর ছিল, তাই আঁটসাট নিরাপত্তার ব্যবস্থা রেখেছিল মার্কিন (USA) গোয়েন্দা বিভাগ। নিরাপত্তার বাড়তি একটি বলয় রাখা হয় হোয়াইট হাউসের বাইরে। ব্যাপক প্রতিবাদের বিষয়ে অবশ্য মার্কিন প্রশাসনের তরফে কিছু জানা যায়নি।

[আরও পড়ুন: ‘শপথের আগেই ২৪ লাখ পড়ুয়ার জীবন নষ্ট’, NEET ইস্যুতে মোদিকে নিশানা রাহুলের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিক্ষোভকারীদের মতে, রাফায় ইজরায়েলি সেনা অভিযান চালাবে জেনেও বাধা দেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
  • গাজার আমজনতার যন্ত্রণার প্রতীক হিসাবে লাল পোশাক পরেছিলেন সকলে।
  • সপ্তম মার্কিন প্রেসিডেন্টের মূর্তিতে লেখা হয় 'ফ্রি গাজা', 'বয়কট ইজরায়েলি প্রোডাক্টস'-এর মতো স্লোগান।
Advertisement