shono
Advertisement

প্রবল বৃষ্টি ও তুষারপাতে আফগানিস্তানে মৃত অন্তত ৩৯, মৃত্যু হাজার হাজার গবাদি পশুরও

আহত হয়েছেন বহু মানুষ।
Posted: 04:53 PM Mar 05, 2024Updated: 04:53 PM Mar 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাগাতার বৃষ্টি। সঙ্গে প্রবল তুষারপাত। এই দুইয়ের জেরে বিপর্যস্ত আফগানিস্তান। অত্যন্ত দুর্যোগের  কবলে পড়ে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ৩৯ জন। আফগানভূমের একাধিক প্রদেশে বৃষ্টি ও তুষারপাতের জোড়া থাবায় আহত হয়েছেন বহু মানুষ। মৃত্যু হয়েছে হাজার হাজার গবাদি পশুর। সোমবার এমনটাই জানিয়েছে আফগানিস্তানের সংবাদ সংস্থা খামা প্রেস।

Advertisement

জানা গিয়েছে, প্রবল তুষারপাতের কারণে বিভিন্ন প্রদেশ ও জেলার একাধিক রাস্তা বন্ধ হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। চরম সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। এই বিষয়ে আফগানিস্তানের (Afghanistan) বিপর্যয় মোকাবিলা মন্ত্রকের মুখপাত্র জনান সায়েক জানিয়েছেন, “বর্ষণ ও তুষারপাতের কারণে প্রায় ৬৩৭টি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ১৪ হাজার গবাদি পশুর মৃত্যু হয়েছে।” হাজার গবাদি পশু মৃত্যু নিয়ে চিন্তিত সাধারণ মানুষ। কীভাবে এই আবহাওয়া থেকে নিরীহ পশুদের রক্ষা যায় সেনিয়ে চিন্তিত সকলে।

[আরও পড়ুন: অনাহারে বাড়ছে শিশুমৃত্যু, গাজাজুড়ে কেবলই হাহাকার, পরিস্থিতি আরও ভয়ংকর হবে বলছে WHO]

এই দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলখ ও ফারিয়াব প্রদেশ দুটি। সব থেকে পশুর মৃত্যু হয়েছে এখানে। প্রশাসনের তরফে বলখ, জাওজান, বাদঘিস, ফারিয়াব এবং হেরাত প্রদেশে গবাদি পশুর মালিকদের সহায়তা করার জন্য প্রায় ৫ কোটি আফগানদের মোতায়েন করা হয়েছে। অনেকেই এই বিপদের সময় সরকারের কাছে সাহায্য চেয়েছেন। দুর্যোগ মোকাবিলায় যেন দ্রুত পদক্ষেপ করা হয় সেই আর্জি জানানো হয়েছে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য কমিটি গঠন করার কথা ঘোষণা করেছে আফগানিস্তানের সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement