shono
Advertisement

আদানির চিন-যোগ নিয়ে বিরোধীদের কটাক্ষের মধ্যেই মুখ খুললেন অভিযুক্ত ‘চিনা নাগরিক’

কী দাবি করছেন মরিস চ্যাং?
Posted: 12:52 PM Apr 14, 2023Updated: 12:52 PM Apr 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে আদানি গ্রুপের যোগ নিয়ে বিরোধীদের অভিযোগ নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। প্রশ্ন উঠেছে, মরিস চ্যাং নামের এক ব্যক্তিকে ঘিরে। ওই ব্যক্তি চিনের নাগরিক, দাবি তেমনই। তিনি পিএমসি প্রজেক্টস (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর। এই সংস্থা আদানিদের বন্দর থেকে টার্মিনাল, রেললাইন ও অন্যান্য নির্মাণকাজের দায়িত্বে। একজন চিনা নাগরিকের সঙ্গে আদানির (Gautam Adani) এই যোগ ঘিরে স্বাভাবিক ভাবেই অভিযোগের তির ছুঁড়ছে বিরোধীরা। এই পরিস্থিতিতে এবার মুখ খুললেন স্বয়ং চ্যাং। জানিয়ে দিলেন, তিনি চিন নয়, তাইওয়ানের (Taiwan) নাগরিক।

Advertisement

ঠিক কী বলেছেন চ্যাং? তাঁর কথায়, ”আমি তাইওয়ানের নাগরিক। আমার পাসপোর্ট দেখাচ্ছে আমি ‘রিপাবলিক অফ চায়না’র নাগরিক। এটা তাইওয়ানেরই সরকারি নাম। এটা চিনের থেকে আলাদা। চিনকে বলা হয় ‘পিপলস রিপাবলিক অফ চায়না’।”

[আরও পড়ুন: ভুয়ো এনকাউন্টার মামলায় বাঁচিয়েছিলেন শাহকে, সেই আইনজীবীই রাহুল-মামলার বিচারক]

আদানি বিতর্কে তাঁর মন্তব্য, ”আদানি গোষ্ঠীর বিষয়টি যেহেতু বিচারাধীন, তাই এই নিয়ে আমি কিছু বলব না।” তবে যেভাবে বিষয়টি নিয়ে রাজনীতি হচ্ছে, তা নিয়ে চ্যাং বলছেন, ”আমি তাইওয়ানের এক সুপ্রতিষ্ঠিত শিল্পপতি । শিপিং থেকে ইনফ্রা প্রোজেক্টস, বিশ্ব বাণিজ্য নিয়ে আমার আগ্রহ। যেভাবে আমার জাতীয়তা নিয়ে প্রশ্ন তুলে এটাকে রাজনৈতিক ইস্যু বানানো হচ্ছে সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি তো বিষয়টা আগেই পরিষ্কার করে দিয়েছি। রাজনীতির সঙ্গে আমার কোনও রকম যোগ নেই।” একটি ইমেলে এই বিষয়ে তিনি সব জানিয়েছেন বলে এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে। 

[আরও পড়ুন: আপত্তি কেন্দ্রের, নাগাল্যান্ডে ১৪ নিরীহ নাগরিকের মৃত্যুতে শাস্তির মুখে পড়ছেন না সেনা আধিকারিকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement