shono
Advertisement

‘জঙ্গিদের স্বর্গ’ হয়ে উঠেছে আফগানিস্তান, অচিরেই খণ্ড খণ্ড হতে পারে ‘কাবুলিওয়ালার দেশ’!

বিস্ফোরক দাবি প্রাক্তন আফগান কমান্ডারের।
Posted: 04:54 PM Sep 12, 2023Updated: 04:58 PM Sep 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবান (Taliban) আমলে আফগান ভূমে ক্রমেই ঘন হচ্ছে দুর্যোগের মেঘ। অচিরেই ভিনদেশি জঙ্গিদের ‘স্বর্গ’ হয়ে উঠতে চলেছে ‘কাবুলিওয়ালার দেশ’। এমনই দাবি করলেন এক প্রাক্তন আফগান কমান্ডার।

Advertisement

দু’বছর আগে কাবুল দখল করেছিল তালিবান। তারপর থেকে আফগানিস্তানে (Afghanistan) শুরু হয়েছে নতুন এক অন্ধকার যুগ। যত সময় গিয়েছে ততই পরিস্থিতি খারাপ হয়েছে। এই অবস্থায় সেদেশের ভবিষ্যৎ সম্পর্কে বিস্ফোরক দাবি করলেন প্রাক্তন আফগান লেফটেন্যান্ট জেনারেল হাইবাতুল্লা আলিজাই। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ”আমি জানি আফগানিস্তানের পরিস্থিতি খুবই সংকটজনক। এবং তা আরও ভয়ংকর অভিমুখে এগিয়ে চলেছে। এবার গৃহযুদ্ধ শুরু হয়ে যাবে। কিংবা আফগানিস্তান ভাগাভাগিও হয়ে যেতে পারে। কেননা গত দু’বছর ধরেই আপনারা দেখছেন আফগানিস্তান কীভাবে জঙ্গিদের দ্বারা নিয়ন্ত্রিত হয়ে চলেছে।”

[আরও পড়ুন: ৩৬ ঘণ্টা পেরিয়েও অধরা সমাধান, বিমান বিভ্রাটে এখনও দিল্লিতে আটকে কানাডার প্রধানমন্ত্রী]

এই মুহূর্তে আমেরিকায় থাকেন হাইবাতুল্লা। আর সেখান থেকেই তোপ দাগলেন তিনি। এবং এই পরিস্থিতির জন্য আমেরিকাকেই দায়ী করছেন প্রাক্তন সেনা কমান্ডার। তাঁর মতে, মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে সরানোর পরই কার্যত সেখানকার মানুষদের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে তালিবানের আগমনে। এখন আফগানিস্তানে আল কায়দা, দইশের মতো জঙ্গি গোষ্ঠীগুলিও সক্রিয় হয়ে উঠেছে বলে দাবি করছেন হাইবাতুল্লা। ফলে অচিরেই তাঁর দেশ ‘জঙ্গিদের নিরাপদ স্বর্গ’ হয়ে উঠবে, এমনই আশঙ্কা করছেন তিনি।

[আরও পড়ুন: রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতা মামলায় কেন্দ্রের আরজি খারিজ, শুনানি নিয়ে নয়া নির্দেশ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement