shono
Advertisement
Ajit Doval

যুদ্ধ থামাতে পুতিনের সঙ্গে বৈঠক ডোভালের! 'মোদির অপেক্ষায়', বলছেন রুশ প্রেসিডেন্ট

মুখোমুখি ভারতের ‘সুপার স্পাই’ ও পুতিন।
Published By: Biswadip DeyPosted: 11:29 AM Sep 13, 2024Updated: 11:29 AM Sep 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের। মঙ্গলবার মস্কোতে পা রাখেন অজিত ডোভাল। বুধবার যোগ দেন ব্রিকস-এনএসএ বৈঠকে। সেখানে আলোচনার ফাঁকেই তিনি সাক্ষাৎ করেন নিরাপত্তা উপদেষ্টা সের্গেই শোইগুর সঙ্গে। আর এবার মুখোমুখি ভারতের ‘সুপার স্পাই’ ও পুতিন।

Advertisement

বৃহস্পতিবার সেন্ট পিটার্সবার্গের কনস্ট্যান্টিনোভস্কি প্রাসাদে বৈঠকে বসেন তাঁরা। আগেই শোনা গিয়েছিল, রুশ প্রেসিডেন্টের হাতে যুদ্ধ থামানোর নীল নকশা তুলে দিতেই সেদেশে গিয়েছে ডোভাল। ভারতের অবস্থিত রুশ দূতাবাসের তরফে সোশাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে বৈঠকের ছবি ও ভিডিও। ঠিক কী কী কথা হয়েছে তাঁদের মধ্যে তা বিশদে জানা না গেলেও জানা গিয়েছে, পুতিন জানিয়েছেন তিনি এবছরের শেষে কাজানে হতে চলা ব্রিক্স সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের জন্য মুখিয়ে রয়েছেন। বৈঠকের ফাঁকেই দুই রাষ্ট্রনেতার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার আশা ব্যক্ত করেছেন তিনি।

[আরও পড়ুন: জামিন পেলেন কেজরিওয়াল, জেলমুক্তি কবে?]

উল্লেখ্য, গত আগস্ট মাসেই ইউক্রেন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যুদ্ধ থামাতে মস্কোর সঙ্গে বৈঠকে বসার জন্য কিয়েভকে পরামর্শ দিয়েছিলেন তিনি। বিশ্লেষকদের মতে, মোদির পরামর্শে যদি আলোচনায় বসে ইউক্রেন ও রাশিয়া তাহলে তা বিরাট কূটনৈতিক জয় হবে ভারতের। কারণ পুতিনের সঙ্গে মোদির সখ্যের কথা কারও অজানা নয়। সম্প্রতি বিদেশমন্ত্রী জয়শংকরকে বলতে শোনা গিয়েছে, ''রাশিয়া-ইউক্রেন দুই পক্ষকেই আলোচনায় বসতে হবে। আমরা চাই এই যুদ্ধের অবসান ঘটুক। এক্ষেত্রে ভারত পরামর্শদাতা হিসাবে কাজ করতে প্রস্তুত।” আসলে তিক্ততা ভুলে জেলেনস্কির কাছে এখন মোদিই ‘শান্তির দূত’। ফলে ভারসাম্যের খেলা খেলে যদি দিল্লি এই যুদ্ধের বন্ধের পথ খুলে দিতে পারে তাহলে তা বিভিন্ন দেশের কাছে তাৎপর্যপূর্ণ বার্তা হবে।

[আরও পড়ুন: ‘জুনিয়র ডাক্তাররা বাড়াবাড়ি করছেন’, ইস্তফা দিয়েও নমনীয় হওয়ার বার্তা জহর সরকারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের।
  • মঙ্গলবার মস্কোতে পা রাখেন অজিত ডোভাল। বুধবার যোগ দেন ব্রিকস-এনএসএ বৈঠকে।
  • এবার মুখোমুখি ভারতের ‘সুপার স্পাই’ ও পুতিন।
Advertisement